ঢাকা, ডিসেম্বর ৭, ২০২২, ২২ অগ্রহায়ন ১৪২৯, স্থানীয় সময়: ০৫:৫২:০৫

সিউলে হ্যালোইন উৎসবে পদদলিত হয়ে প্রায় ১৫০ জনের মৃত্যু

| ১৫ কার্তিক ১৪২৯ | Sunday, October 30, 2022

সিউল: দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের কেন্দ্রস্থলে হ্যালোইন উৎসবে পদদলিত হয়ে অন্তত ১৪৯ জন প্রাণ হারিয়েছে। আহত হয়েছে ১৫০ জন।
কর্মকর্তারা এ কথা জানান।
স্থানীয় সময় শনিবার রাতে সিউলের ইতেওন এলাকায় এ দুঘর্টনা ঘটে।
হ্যালোইন উৎসব উযাপনকারীদের কাছে এই ইতেওন এলাকা খুব আকর্ষণীয় জায়গা। দেশটিতে ২০২০ সালে করোনা মহামারি শুরুর পর এ উৎসব বন্ধ ছিল। এবারই আবার শুরু হওয়া এ উৎসবে এক লাখেরও বেশি লোক অংশ নিয়েছিল। সরু গলিপথ ও রাস্তায় লোকজন উপছে পড়ছিল।
প্রত্যক্ষদর্শীরা বলছেন, শ্বাসরুদ্ধকর ভিড় ঠেলে লোকজন বেরিয়ে আসার চেষ্ট করতে গিয়ে একজন আরেকজনের ওপর স্তুপের মতো আছড়ে পড়ে।
ফায়ার ডিপার্টমেন্ট বলেছে, এ ঘটনায় অন্তত ১৪৯ জন মারা গেছে, এদের মধ্যে দুজন বিদেশী রয়েছে। রাত ১০টার দিকে এ ঘটনা ঘটে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় আহতের সংখ্যা দেড়শো বলে উল্লেখ করেছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে ফায়ার ডিপার্টমেন্ট জানিয়েছে।
এদিকে দুর্ঘটনাস্থলের ভিডিও থেকে দেখা গেছে, রাস্তার ওপর ব্যাগে করে মরদেহ রাখা হয়েছে। জরুরি চিকিৎসা সেবা দিয়ে আহতদের বাঁচানোর চেষ্টা করছে উদ্ধারকর্মীরা।
দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ন সুক ইয়েল দ্রুত প্রাথমিক চিকিৎসা দল পাঠাতে এবং ক্ষতিগ্রস্তদের জন্যে হাসপাতালের শয্যা নিশ্চিত করতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন বলে প্রেসিডেন্ট কার্যালয় থেকে বলা হয়েছে।
এদিকে এ দুর্ঘটনার পর দক্ষিণ কোরিয়ার ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আমেরিকা দুঃখজনক এ সময়ে সিউলের পাশে আছে।
তিনি বলেন, আমরা কোরীয়  জনগণের সাথে শোক প্রকাশ করছি এবং যারা আহত হয়েছেন তাদের দ্রুত আরোগ্যের জন্যে শুভকামনা পাঠাচ্ছি।