ঢাকা, নভেম্বর ২৮, ২০২৩, ১৪ অগ্রহায়ন ১৪৩০, স্থানীয় সময়: ২২:৫৩:২০

বগুড়া মেডিকেল কলেজ হাসপাতাল ১৫০০ বেডে উন্নীত করা হবে : স্বাস্থ্যমন্ত্রী

| ৪ ফাল্গুন ১৪২৯ | Thursday, February 16, 2023

ঢাকা: বগুড়া মেডিকেলের বেড ৫০০ থেকে ১৫০০ এবং বিল্ডিংটি ৫ তলা থেকে ১০ তলায় উন্নীত করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।
আজ বুধবার বিকেলে বগুড়া জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতালে স্বাস্থ্যসেবার মানোন্নয়নে বগুড়া অঞ্চলের চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী ও কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।
সভায় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবিএম খুরশীদ আলম, অতিরিক্ত সচিব (হাসপাতাল) নাজমুল হক, বগুড়া ৪ আসনের সংসদ সদস্য রেজাউল করিম তানসেন, সংসদ সদস্য শাহাদারা বেগম, সংসদ সদস্য রেজাউল করিম বাবলু, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক প্রশাসন অধ্যাপক শামিউল ইসলাম শাদী, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক টিটু মিয়া, জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ রেজাউল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, হাসপাতালে আসন সংখ্যার বিপরীতে ভর্তিকৃত রোগী ৩ গুণ বেশি। এই হাসপাতালে বেডের সংখ্যা এখন ৫০০টি। অথচ বর্তমানে এই হাসপাতালে রোগী আছে প্রায় ১ হাজা ৫ শ’র বেশি। এর সাথে আরো ১৫০০ এটেন্ডেন্টস এসেছে হাসপাতালে। এতেই প্রমান হয় এই অঞ্চলের এই সরকারি হাসপাতালটি মানুষের আস্থার প্রতীক এবং মানুষকে ভাল সেবা দিচ্ছে। জাহিদ মালেক বলেন, এজন্য এই হাসপাতালটি ৫০০ বেড থেকে ১৫০০ বেডে উন্নীত করা হবে এবং একই সাথে এই হাসপাতালকে ১০ তলায় উন্নীত করা হবে।
তিনি বলেন, আমরা স্বাস্থ্যসেবার মানোন্নয়নে সারাদেশ সরেজমিনে পরিদর্শন করে সেবার মান আরো বৃদ্ধির জন্য কাজ শুরু করেছি। যে হাসপাতালে যে সমস্যা থাকবে সেই হাসপাতালে সেই সমস্যাগুলো সমাধান করার চেষ্টা করা হচ্ছে। আর, কোথায় কতটি চিকিৎসা মেশিন নষ্ট আছে, কোথায় কত লোক লাগবে, কোথায় বেড বৃদ্ধি করতে হবে সব সমস্যা দেখে খুব দ্রুত ব্যবস্থা নেয়া হবে।
জাহিদ মালেক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী আমরা এখন ঢাকার মানের স্বাস্থ্যসেবা প্রথমে বিভাগীয় পর্যায়ে এবং পর্যায়ক্রমে উপজেলা পর্যায়ে উন্নত চিকিৎসা সেবা পৌঁছে দিতে কাজ শুরু করেছি। মানসম্মত চিকিৎসা সেবা আমরা ইউনিয়ন পর্যায়ে পৌঁছে দিতে বদ্ধপরিকর। কাজগুলো প্লান অনুযায়ী করতে পারলে দেশে স্বাস্থ্যসেবার একটি আদর্শিক রূপ মানুষ খুব দ্রুতই লক্ষ্য করবে।
এর আগে সকালে স্বাস্থ্যমন্ত্রী বগুড়ায় ক্যান্সার চিকিৎসার জন্য স্থাপিত টিএমএসএস ক্যান্সার সেন্টার উদ্বোধন করেন। পরে, স্বাস্থ্যমন্ত্রী বগুড়ার একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বগুড়া থেকে সাফল্যের সাথে কোভিড মোকাবিলা করার জন্য স্থানীয় চিকিৎসক, নার্স ও টেকশিয়ানদের পুরস্কৃত করেন। মতবিনিময় সভা শেষে সন্ধ্যায় স্বাস্থ্যমন্ত্রী বগুড়ায় ইডিসিএল প্লান্ট উদ্বোধন ও পরিদর্শন করেন।