ঢাকা, ফেব্রুয়ারী ২৩, ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০, স্থানীয় সময়: ০৬:০৮:১৩

এ পাতার অন্যান্য সংবাদ

দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত গাজায় ইসরাইলের জোর হামলায় ৫৫ জন নিহত : হামাস হিজবুল্লাহ ‘লেবাননকে যুদ্ধে টেনে নিয়ে যাচ্ছে’: ইসরায়েল সামরিক বাহিনী গাজায় ৪ লাখ ২৩ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ ২৪ ঘণ্টার মধ্যে উত্তর গাজা খালি করতে ইসরাইলের আহ্বান ওসির বিরুদ্ধে দুধের শিশুসহ মাকে রাতভর হাজতে আটকে রাখার অভিযোগ

জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট

| ২২ অগ্রহায়ন ১৪৩০ | Wednesday, December 6, 2023

টোকিও : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বুধবার জি৭ নেতাদের সাথে ভিডিও শীর্ষ সম্মেলকনে অংশগ্রহণ করবেন। মার্কিন সিনেটরদের সাথে অপ্রত্যাশিতভাবে একটি ভার্চুয়াল বৈঠক এড়িয়ে যাওয়ার কয়েক ঘণ্টা পর এমন কথা জানানো হলো। জি৭ এর সভাপতির দায়িত্ব পালনকারি দেশ জাপান এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।
রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের প্রায় দুই বছর পরও দেশিটির প্রতি পশ্চিমা সমর্থন ক্রমেই বাড়ছে। আর এটি হচ্ছে একটি পাল্টা আক্রমণাত্মক লড়াইয়ের মতো। কারণ এমন লড়াইয়ের কারণে ভøাদিমির পুতিনের তেলের আয় ক্রমেই কমছে।
জাপান সরকারের মুখপাত্র হিরোকাজু মাতসুনো সাংবাদিকদের বলেছেন, স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা আয়োজিত এ সম্মেলনের প্রথম ভাগে জেলেনস্কি’র যোগ দেয়ার কথা রয়েছে।
এদিকে হোয়াইট হাউসের একজন কর্মকর্তা জানান, এ সম্মেলনে ইউক্রেন ইস্যু ছাড়াও মধ্যপ্রাচ্য, উন্নয়নশীল দেশগুলোর জন্য সমর্থন এবং কৃত্রিম বুদ্ধিমত্তার বিষয়ে আলোচনা করা হবে।
জেলেনস্কি অপ্রত্যাশিতভাবে মঙ্গলবার মার্কিন সিনেটরদের সাথে একটি পরিকল্পিত ভাচ্যুয়াল বৈঠকে অংশগ্রহণ করা থেকে বিরত থাকেন। ওই বৈঠকে তিনি ইউক্রেনকে আর্থিক সহায়তা প্রদান অব্যাহত রাখার আবেদন জানিয়েছিলেন।