ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০০:৪৯:৩৪

সিলেটে ৬ লাখ ১৩ হাজার শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে

| ৮ ফাল্গুন ১৪২৯ | Monday, February 20, 2023

সিলেট: সিলেট জেলা ও মহানগরীতে এবার ৬ লাখ ১৩ হাজার শিশুকে ‘ভিটামিন এ প্লাস’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
সোমবার সারাদেশের মতো সিলেট জেলা ও মহানগরী এলাকায় ২ হাজার ৭৪৮টি ক্যাম্পে শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।
সিলেট জেলার ১৩ টি উপজেলা ও ৫টি পৌরসভায় এবং মহানগরীর বর্ধিত এলাকা সহ ৩৯ টি ওয়ার্ডে ক্যাম্প পরিচালিত হবে। সকাল ৮টা হতে বিকেল ৪ টা পর্যন্ত নির্ধারিত ক্যাম্পে টিকা খাওয়ানো হবে।
আজ রবিবার এ উপলক্ষে সিভিল সার্জন কার্যালয় সিলেট ও সিলেট সিটি কর্পোরেশন কার্যালয়ে গণমাধ্যম কর্মীদের সাথে আয়োজিত পৃথক মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়।
সিলেটের সিভিল সার্জন ডাঃ এস এম শাহরিয়ার জানান, সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক করোনার প্রকোপ এখন না থাকার কারনে এবার ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর ক্যাম্পেইন একদিন হচ্ছে। এ লক্ষ্যে সিলেট জেলায় সবধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ৬-১১ মাস বয়সী শিশুদের জন্য নীল ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী শিশুদেরকে লাল ক্যাপসুল খাওয়ানো হবে। এরমধ্যে নীল ক্যাপস্যুল ৪৬ হাজার ৯৫৬ ও লাল ক্যাপসুল  ৩ লাখ ৮৮ হাজার ১৭৩ জন সহ জেলায় সর্বমোট প্রায় ৫ লাখ ৩৫ হাজার শিশুদেরকে এবার ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে।
এদিকে জাতীয় ভিটামিন এ-প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সিলেট সিটি করপোরেশন এলাকায় ৭৮ হাজার ১২৯ জন শিশুকে এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।
এ উপলক্ষে আজ নগর ভবনে আয়োজিত সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালায় এ তথ্য জানানো হয়। এ সময় ক্যাম্পেইন বিষয়ে সাংবাদিকদের অবগত করেন সিলেট সিটি করপোরেশন মেয়র আরিফুল হক চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বদরুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম।
সিলেট সিটি করপোরেশন এলাকায় স্থায়ী ও অস্থায়ী মোট ৩৪৮টি কেন্দ্রে টিকা খাওয়ানো হবে।