ঢাকা, জানুয়ারী ১৮, ২০২২, ৫ মাঘ ১৪২৮, স্থানীয় সময়: ২২:৪৮:১৯

এ পাতার অন্যান্য সংবাদ

ইরান পরমাণু কূটনীতি ব্যর্থ হলে প্রস্তুত থাকার নির্দেশ বাইডেনের জেলানস্কিকে টেলিফোনে ‘ইউক্রেনের সার্বভৌমত্ব রক্ষার প্রতিশ্রুতি’ পুনর্ব্যক্ত বাইডেনের বেলজিয়ামের চিড়িয়াখানায় জলহস্তির করোনা শনাক্ত রুশ পর্যবেক্ষণে মার্কিন যুদ্ধজাহাজ, যুদ্ধের আশঙ্কা স্বাধীনতার লড়াইয়ের জন্য বাংলাদেশের জনগণের প্রশংসা ভারতের সেনাপ্রধানের করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ প্রাপ্তবয়স্ক ও পঞ্চাশোর্ধদের জন্য কভিড বুস্টার ডোজের অনুমোদন যুক্তরাষ্ট্রের বাইডেন-শি বৈঠকের প্রাক্কালে তাইওয়ানকে চাপে রাখা প্রশ্নে চীনকে সতর্ক যুক্তরাষ্ট্রের রাশিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯০ লাখ ছাড়ালো সোমবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে পৃথিবীতে ফিরবেন ৪ নভোচারি

ইরান পরমাণু কূটনীতি ব্যর্থ হলে প্রস্তুত থাকার নির্দেশ বাইডেনের

| ২৬ অগ্রহায়ন ১৪২৮ | Friday, December 10, 2021

ওয়াশিংটন: ইরানের পরমাণু কর্মসূচি প্রশ্নে আলোচনা ব্যর্থ হলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার স্টাফদের ‘অতিরিক্ত পদক্ষেপের’ প্রস্তুতি গ্রহণের নির্দেশ দিয়েছেন। বৃহস্পতিবার ভিয়েনায় এ আলোচনা শুরু হয়েছে। খবর এএফপি’র।
হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি সাংবাদিকদের বলেন, ‘ইরানের পরমাণু সংক্রান্ত আলোচনা ব্যর্থ হলে প্রেসিডেন্ট বাইডেন সে ক্ষেত্রে তার স্টাফদের প্রস্তুত থাকার নির্দেশ দেন এবং তিনি বলেন, এ ক্ষেত্রে আমরা অবশ্যই অন্য বিকল্প পদক্ষেপ গ্রহণ করবো।’
সাকি আরো বলেন, ‘আমাদের কোন পছন্দ না থাকলেও আমরা অতিরিক্ত পদক্ষেপ গ্রহণ করবো।’
ইরানের পরমাণু কর্মসূচি প্রশ্নে সর্বশেষ দফার আলোচনা গত সপ্তাহে শুরু হয়েছে। এ বছরের গোড়ার দিকে ইরানের পরমাণু সংক্রান্ত আলোচনার অগ্রগতি থেমে যাওয়ায় এতে অংশগ্রহণ করা পশ্চিমা দেশগুলো তেহরানকে দায়ী করায় ৩ ডিসেম্বর এ আলোচনায় ভাটা পড়ে।
আন্তর্জাতিক কূটনীতিকরা গত বৃহস্পতিবার ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে ফের আলোচনা শুরু করেন এবং বৈঠকের সভাপতি তেহরান ও বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর মধ্যে ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু চুক্তি রক্ষার ‘জোরদার প্রচেষ্টা’ চালানোর আহ্বান জানান।
২০১৫ সালের চুক্তিতে অংশ নেয়া দেশগুলোর (ব্রিটেন, চীন, ফ্রান্স, জার্মানি, ইরান ও রাশিয়া) প্রতিনিধি দলের প্রধানরা ভিয়েনার এ আলোচনায় উপস্থিত ছিলেন।
আগামী দিনগুলোর আলোচনায় পরোক্ষভাবে আমেরিকার প্রতিনিধির অংশগ্রহণের পরিকল্পনা রয়েছে।