ঢাকা, ফেব্রুয়ারী ২, ২০২৩, ১৯ মাঘ ১৪২৯, স্থানীয় সময়: ০৪:৫১:১৯

এ পাতার অন্যান্য সংবাদ

ভারতে শৈত্য প্রবাহ অব্যাহত থাকায় ‘অরেঞ্জ’ এলার্ট জারি মেয়র তাপসকে নিয়ে মিথ্যা তথ্য প্রচার : দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছে আসামি ফাহিম  পুতিনের ক্রিসমাসের যুদ্ধবিরতিকে ‘ভন্ডামি’ বলে উড়িয়ে দিয়েছে ইউক্রেন ইউক্রেনে সাঁজোয়া যান পাঠাবে যুক্তরাষ্ট্র ও জার্মানি : ওয়াশিংটন শাহরুখ খানকে জ্যান্ত পুড়িয়ে মারার হুমকি থাইল্যান্ডে যুদ্ধজাহাজ ডুবি: ৬ ক্রু সদস্যের মরদেহ উদ্ধার জেলেনস্কির যুক্তরাষ্ট্র সফরে যাওয়ার পরিকল্পনা দ.কোরিয়ার কাছে দেড়শ’ কোটি ডলারের হেলিকপ্টার বিক্রির অনুমোদন যুক্তরাষ্ট্রের দেশজুড়ে কোভিড নীতি শিথিল করার ঘোষণা চীনের ফের স্টেডিয়ামের আবর্জনা পরিষ্কার করলো জাপানি সমর্থকরা

ইউক্রেনে সাঁজোয়া যান পাঠাবে যুক্তরাষ্ট্র ও জার্মানি : ওয়াশিংটন

| ২৪ পৌষ ১৪২৯ | Saturday, January 7, 2023

ওয়াশিংটন : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস বৃহস্পতিবার ইউক্রেনে শক্তিশালী সশস্ত্র পদাতিক  যুদ্ধ যান পাঠানোর ব্যাপারে সম্মত হয়েছেন। এটিকে রাশিয়ার আগ্রাসন প্রতিহত করতে পশ্চিমা সামরিক সমর্থনের একটি নতুন ধাপ হিসেবে চিহিৃত করা হয়।
রাশিয়ার বিমান হামলা প্রতিরোধে সাহায্য করার জন্য ইউক্রেনে একটি অত্যাধুনিক প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাঠানোর ক্ষেত্রে জার্মানিও যুক্তরাষ্ট্রের পথ অনুসরণ করবে।
এ দুই নেতা বলেন, যুক্তরাষ্ট্র  ব্র্যাডলিস সাঁজোয়া যান সরবরাহ করবে যা সাধারণত ২৫ মিমি অটোকানন, একটি ৭.৬২ মিমি মেশিনগান এবং অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল দিয়ে সজ্জিত হয় এবং জার্মানি মার্ডার সাঁজোয়া যান পাঠাবে। আবার এক্ষেত্রে উভয় দেশ প্রশিক্ষণ দেওয়ার প্রস্তাব দেয়।
এক যৌথ বিবৃতিতে বলা হয়, বাইডেন ও শলৎস ‘রাশিয়ার আগ্রাসনের মুখে ইউক্রেন ও ইউক্রেনের জনগণের প্রতি তাদের অটুট সংহতি পুনর্ব্যক্ত করেছেন।’
এর পরপরই মন্ত্রিসভার বৈঠকে বক্তৃতা দেওয়ার সময় বাইডেন বলেন, তিনি ‘ইউক্রেনের জন্য সমর্থন বাড়াতে’ শলৎস সাথে একমত হয়েছেন।
বাইডেন বলেন, ‘এই মুহূর্তে ইউক্রেনের যুদ্ধ একটি জটিল পর্যায়ে রয়েছে। রুশ আগ্রাসন প্রতিহত করতে ইউক্রেনের নাগরিকদের সাহায্য করার ক্ষেত্রে আমরা যথাসাধ্য সবকিছু করছি।’
এদিকে পেন্টগন এবং স্টেট ডিপার্টমেন্ট বলেছে, সাঁজোয়া যানগুলো আগামী দিনে ঘোষিত সামরিক সহায়তার একটি বৃহত্তর প্যাকেজের অংশ হবে।