ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৭:০৩:৪৩

‘মানহীন’ দুই সিনেমায় নতুন বছরের সূচনা

| ২০ পৌষ ১৪২৬ | Friday, January 3, 2020

‘মানহীন’ দুই সিনেমায় নতুন বছরের সূচনা

ছবি: ইত্তেফাক

নতুন বছর এলে সবারই আশা থাকে ভালোভাবে বছরটা পার করার। সম্ভাবনার আলো দেখা যাচ্ছে খানিকটা। বেশকিছু বড় বাজেটের ও ভালো গল্পের ছবি মুক্তি পেতে যাচ্ছে এ বছর। চলচ্চিত্রের সুদিন এসব ছবির মাধমে ফেরানোর প্রত্যাশাও করছেন চলচ্চিত্রসংশ্লিষ্টরা।

 

তবে অনেকে বলছেন, ২০২০ সালের সূচনাটা ঠিক ‘শুভ’ হচ্ছে না। প্রথম সপ্তাহে হলে কোনো নতুন চলচ্চিত্র মুক্তি পাচ্ছে না। দ্ব্বিতীয় সপ্তাহ অর্থাত্ ১০ ডিসেম্বর মুক্তির তালিকায় আছে দুটি সিনেমা। তবে দুটি সিনেমাই ‘মানহীন’! একটি ‘ধ্বংস মানব’, অন্যটি ‘জয় নগরের জমিদার’।

এর আগে অশ্লীলতার দায়ে চিত্রনায়ক রুবেল অভিনীত ‘ধ্বংস মানব’ সিনেমাটি নিষিদ্ধ করেছিল বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড। মিজানুর রহমান শামীম প্রযোজিত ও পরিচালিত এ ছবিটি ২০১৫ সালের নভেম্বরে প্রথম সেন্সরে জন্য জমা দেওয়া হয়েছিল। সেসময়ে সেন্সর বোর্ড জানিয়েছিল, অসঙ্গতিপূর্ণ ব্যাপক মারামারির দৃশ্য, অবাঞ্চিত সংলাপ, সর্বোপরি অসংলগ্ন গল্পের অশ্লীল একটি ছবি এটি। তবে এবার কাটছাঁট করে মুক্তি দেওয়া হচ্ছে। অন্যদিকে ইতালি প্রবাসী আবু সাঈদ খানের গল্প অবলম্বনে নির্মিত ছবি ‘জয় নগরের জমিদার’। এম শাখাওয়াত হোসেন পরিচালিত এ সিনেমায় আবু সাঈদ খান নাম ভূমিকায় অভিনয় করেছেন। জানা গেছে, মন বলেছে তাই বানিয়েছি টাইপ সিনেমা এটি!

জয়া আহসান ও প্রসেনজিত্ চ্যাটার্জির ওপার বাংলার সিনেমা ‘রবিবার’ আমদানি করে ৩ জানুয়ারি মুক্তি দেওয়ার কথা ছিল, সেটা হয়নি। আমদানিকারক অনন্য মামুন বলেন, ‘আমাদের পরিকল্পনা ছিল বছরের শুরুতেই রবিবার মুক্তি দেবো। কিন্তু কিছু জটিলতার জন্য সেটি সম্ভব হয়নি। জানুয়ারির মধ্যে মুক্তি দেওয়ার চেষ্টা চলছে।’

প্রযোজক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু বলেন, ‘কয়েকমাস আগেও প্রযোজক সমিতির খাতায় কোনো সপ্তাহ ফাঁকা ছিল না। এখন শুনলাম প্রথম সপ্তাহেই কোনো নতুন সিনেমা মুক্তি পাচ্ছে না। এটা হতাশার। হয়তো কেউ তারিখ পরিবর্তন করে মুক্তি পিছিয়ে নিয়েছে।’ প্রেক্ষাগৃহে এখন চলছে আসিফ আকবর অভিনীত ‘গহীনের গান’ ও মাসুদ পথিকের ‘মায়া: দ্য লস্ট মাদার’। এছাড়াও দেশি ও আমদানি হয়ে আসা কলকাতার পুরনো ছবি প্রদর্শিত হচ্ছে সারাদেশের প্রেক্ষাগৃহে।