ঢাকা, মে ৬, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১০:৩৮:৪৯

‘তোমাকে ভালোবাসি মা’

| ২২ বৈশাখ ১৪২৩ | Thursday, May 5, 2016

 

 ‘তোমাকে ভালোবাসি মা’

অ- অ+

 

‘মা’ শব্দটি এক স্বর্গীয় পূর্ণতায় হৃদয় মনকে অম্লমধুর সুধায় প্লাবিত করে। ত্রিভূবনের সবচেয়ে মধুরতম অপার্থিব শব্দ ‘মা’। মায়ের এক ফোঁটা পানিই যথেষ্ট, একটি সন্তানকে ধ্বংস অথবা অনেক বড় করতে। আব্রাহাম লিংকন বলেছিলেন, যার মা আছে সে কখনও গরিব নয়। হুমায়ূন আহমেদ বলেছিলেন, মা হলো পৃথিবীর একমাত্র ব্যাংক যেখানে আমরা আমাদের সব দুঃখ, কষ্ট জমা রাখি এবং বিনিময়ে নিই বিনাসুদে অকৃত্রিম ভালোবাসা। সন্তানের জন্য মায়ের ভালোবাসা আর আত্মত্যাগ কখনো কোনো বস্তুগত দ্রব্যের সাথে তুলনীয় না। একটি মা মাকড়সা যখন ডিম দেয় তখন সে ডিমগুলো অন্য প্রাণী খেয়ে ফেলার ভয়ে নিজের বুকের সাথে আঁকড়ে ধরে রাখে, একসময় ডিম ফুটে বাচ্চা বের হয় এবং বাচ্চারা মায়ের রক্ত মাংস খেয়ে খেয়ে বড় হয় অবশেষে মাকে খোসায় পরিণত করে। আমাদের মা ও আমাদের জন্য এত বেশি কষ্ট সহ্য করেন তা ওই মাকড়সার রক্ত খেয়ে বেঁচে ওঠা সন্তানদের চেয়ে কোনো অংশে কম নয়। সব সময় সন্তানের সংকট মানে মায়ের চোখে ঘুম নেই।

মায়েরা এমনই। অথচ আমরা জেনে না জেনে মায়েদের কত কষ্ট দিয়ে থাকি। যে মাকে কষ্ট দিই বিপদের সময় সেই মা-ই ত্রাতা হয়ে আমাদের সহযোগিতা করে, বাজি রাখে নিজের জীবন। মায়েদের ত্যাগের গল্প বলে শেষ করা যাবে না। আসছে মা দিবসের জন্য মায়েদের আত্মত্যাগের গল্প নিয়ে নির্মিত হলো একটি নাটক। নাটকের নাম ‘তোমাকে ভালোবাসি মা’। নাটকটি লিখেছেন আপেল মাহমুদ আর পরিচালনা করেছেন জয়ন্ত রোজারিও। নাটকটিতে অভিনয় করেছেন বিজরী বরকতউল্লাহ, ইন্তেখাব দিনার, শাওন, নাবিলা ইসলাম, আফরোজা, শিশুশিল্পী রোহান সহ আরো অনেকে। আসছে মা দিবসকে কেন্দ্র করে নির্মিত হওয়া এই নাটকটি নিয়ে ইন্তেখাব দিনার বলেন, ”আমরা সাধারণত মা দিবসে মাকে নিয়ে নাটক দেখি কিন্তু এই গল্পটি পুরোটাই ভিন্ন। এখানে মাকে উহ্য রেখেই মায়ের গল্প দেখানো হয়েছে। বাস্তবিক জীবনেও তাই, আমরা সব সময় মায়ের সাথে না থাকলেও মায়ের ছায়া আমাদের মাথার ওপর থাকে প্রতিটি মুহূর্ত।”

নাট্যনির্মাতা জয়ন্ত রোজারিও জানালেন এটি নাট্যকার আপেল মাহমুদের সাথে তার ১২তম কাজ। গত বড়দিনের বিশেষ নাটক হিসেবে এনটিভিতে প্রচার হয়েছিল ‘উপহার’ নাটকটি। বেশ জনপ্রিয়তা পেয়েছিল। ‘তোমাকে ভালোবাসি মা’ নাটকটিও এনটিভিতেই সম্প্রচার হবে। নির্মাতার আশা এটিও উপহারের মতো জনপ্রিয় একটি কাজ হয়েছে। বাকিটা বোঝার জন্য অপেক্ষা করতে হবে আগামী মা দিবস পর্যন্ত।