ঢাকা, মে ৩, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১১:২৫:২৯

হাসপাতালের যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণে সংশ্লিষ্টদেরকে আরো দায়িত্বশীল হতে হবে : স্বাস্থ্যমন্ত্রী

| ৫ শ্রাবণ ১৪২৩ | Wednesday, July 20, 2016

ঢাকা : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম হাসপাতালের যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণে হাসপাতাল পরিচালকসহ সংশ্লিষ্টদেরকে আরো দায়িত্বশীল হওয়ার নির্দেশ দিয়েছেন।
তিনি বলেন, হাসপাতালের যন্ত্রপাতি নষ্ট থাকার কারণে রোগীর মৃত্যুও হতে পারে। তাই যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণে সকলকে আরো সচেতন হতে হবে। সংশ্লিষ্টদের মনে রাখতে হবে হাসপাতালের যন্ত্রপাতি শুধু একটি মেশিন নয়, রোগীর জীবন-মৃত্যু এর উপর নির্ভর করে। যন্ত্রপাতি নষ্ট হয়ে পড়ে থাকা দায়িত্বে অবহেলার সামিল।
স্বাস্থ্যমন্ত্রী আজ বুধবার মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘সরকারি হাসপাতাল ব্যবস্থাপনা’ সংক্রান্ত সভায় সভাপতিত্বকালে একথা বলেন।
সভায় অন্যান্যের মাঝে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলামসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন হাসপাতালের পরিচালকগণ উপস্থিত ছিলেন।
সভায় দেশের বিভিন্ন হাসপাতালে জনগণের জন্য কম খরচে ডায়ালাইসিস সেবা নিশ্চিত করতে ডায়ালাইসিস মেশিন স্থাপনে আগ্রহী বেসরকারি সংস্থা ‘সোনার বাংলা ফাউন্ডেশন’ এর পক্ষে প্রস্তাবনার পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন সাবেক পররাষ্ট্র সচিব ও ফাউন্ডেশনের প্রধান নির্বাহী তৌহিদ হোসেন। হাসপাতালের যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণে নীতিগত সিদ্ধান্ত প্রণয়নের প্রস্তাবনা উপস্থাপন করে ‘সুচিন্তা ফাউন্ডেশন’।
মোহাম্মদ নাসিম বলেন, সরকার জনগণকে সম্পৃক্ত করে হাসপাতাল পরিচালনার কাজ করে যাচ্ছে। এজন্য স্থানীয় সংসদ সদস্যকে হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি হিসাবে দায়িত্ব প্রদান করা হয়েছে। তাঁদেরকে নিজ নিজ হাসপাতালের রক্ষণাবেক্ষণ আরো দায়িত্বশীল হতে হবে।
তিনি বলেন, যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণে প্রয়োজনে বেসরকারি সংস্থাকে সম্পৃক্ত করা যায় কিনা সরকার সেদিকটি বিবেচনা করছে। এলক্ষ্যে বিভিন্ন সংস্থার প্রস্তাবনা পরীক্ষা নিরীক্ষা করে সরকারি বিধি অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে।
এর আগে সভাকক্ষে বিদ্যমান ১০ ও ২০ শয্যা বিশিষ্ট হাসপাতালসমূহের সেবার মান বৃদ্ধিকরণ সংক্রান্ত সভায় সভাপতিত্ব করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।
সভায় তিনি বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে বিদ্যমান ১০ অথবা ২০ শয্যা বিশিষ্ট হাসপাতাল যেন জনগণকে প্রয়োজনীয় সেবা দিতে সক্ষম হয় সেলক্ষ্যে সরকার কাজ শুরু করেছে। প্রয়োজনে পরীক্ষামূলকভাবে কয়েকটি হাসপাতাল পরিচালনায় বেসরকারি সংস্থার সহায়তা নেওয়া যায় কিনা তা খতিয়ে দেখা হচ্ছে বলে তিনি জানান।