ঢাকা, মে ৫, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০২:২৫:৩২

সুরকার ও সঙ্গীত পরিচালক রবিন ঘোষ আর নেই

| ১ ফাল্গুন ১৪২২ | Saturday, February 13, 2016

রবিন ঘোষ আর নেই
রবিন ঘোষের সঙ্গে স্ত্রী শবনম

ঢাকা: ‘তোমারে লেগেছে এত যে ভালো’, ‘ফুলের কানে ভ্রমর এসে’, ‘পীচ ঢালা এই পথটারে’ সহ অসংখ্য কালজয়ি গানের সুরকার ও সঙ্গীত পরিচালক রবিন ঘোষ আর নেই। আজ সকাল সাড়ে আটটায় রাজধানীর গুলশানের কিউর মেডিক্যাল সেন্টারে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

রবিন ঘোষ বেশ ক’দিন ধরেই ব্রঙ্কাইটিস ও হৃদরোগে ভুগছিলেন। তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন স্ত্রী জনপ্রিয় চলচ্চিত্র অভিনেত্রী শবনম। রবিন ঘোষ ব্রঙ্কাইটিস ও হৃদরোগে ভুগছিল। গত পরশুদিন তাকে হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানেই তার মৃত্যু হয়।

জানা গেছে, আজ বিকালে ওয়ারিতে রবিন ঘোষের শেষকৃত্য সম্পন্ন হবে।

১৯৬০-এর দশকে চলচ্চিত্র পরিচালক এহতেশাম রেডিও স্টেশন পরিদর্শনে আসেন। সেখানে তিনি রবিন ঘোষকে তার চলচ্চিত্রের গানে সুর দেয়ার জন্য অনুরোধ জানান। ‘রাজধানীর বুকে’ নামের একটি বাংলা চলচ্চিত্রের গানের মাধ্যমে রবিন ঘোষের অভিষেক ঘটে।

এরপর থেকে তিনি অগণিত বাংলা ও উর্দু চলচ্চিত্রের অনেক গানে সুরারোপ করেন। তন্মধ্যে - তালাস, পয়সা, চাকোরী এবং ভাইয়া অন্যতম।

তুম মেরে হো চলচ্চিত্রটি মুক্তিলাভের পর রবিন ঘোষ করাচীতে চলে যান। সেখানে তিনি চলচ্চিত্রের গানে ১৯৮০-এর দশক পর্যন্ত একাধানে সুর করে যান। ‘আয়না’ চলচ্চিত্রের গানগুলোয় সুরারোপ করেন। এ চলচ্চিত্রটি পরবর্তীতে পাকিস্তানের চলচ্চিত্রের ইতিহাসের অন্যতম সফল চলচ্চিত্রের মর্যাদা পেয়েছিল।