ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২৩:২৫:২৪

সিঙ্গাপুরে জিকার উপসর্গ দেখা দেয়া গর্ভবতী নারীদের পরীক্ষার আহবান

| ১৬ ভাদ্র ১৪২৩ | Wednesday, August 31, 2016

সিঙ্গাপুর : জ্বর হওয়া ও র‌্যাশ ওঠা সকল গর্ভবতী নারীকে জিকা ভাইরাস পরীক্ষার আহবান জানিয়েছে সিঙ্গাপুর। দেশটিতে জিকা রোগীর সংখ্যা ৮২ হওয়ার পর বুধবার এ আহবান জানানো হয়েছে।
যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া ও তাইওয়ান তাদের দেশের গর্ভবতী নারীদের সিঙ্গাপুরে অ-প্রয়োজনীয় ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।
পরিবেশ সংস্থার কর্মীরা এ রোগ বিস্তারকারী মশা নিধনের প্রচেষ্টা এবং পূর্বাঞ্চলের আলজুনিয়েদে একেবারেই এ রোগের বিস্তার বন্ধে ধোঁয়া দিয়ে মশা নিধন প্রক্রিয়া জোরদার করেছে।
স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, জ্বর হওয়া, ফুসকুড়ি ওঠা, চোখ লাল হওয়া ও জয়েন্টে ব্যাথার মত জিকার উপসর্গ দেখা দেয়া গর্ভবতী নারীদের ডাক্তারি পরীক্ষা করা উচিত।
জিকা আক্রান্ত পুরুষ পার্টনারদের দ্বারা গর্ভবতী নারীদেরও ডাক্তারের কাছে যাওয়া উচিত।
মঙ্গলবার এক বিবৃতিতে মন্ত্রণালয় জানায়, মশা যাতে না কামড়াতে পারে তার জন্য কঠোর পূর্বসতর্কতা নিতে এবং জিকার উপসর্গ দেখা দিলে অবিলম্বে ডাক্তারের কাছে যেতে আমরা গভর্বতী নারীদের পরামর্শ দিচ্ছি।
আলজুনেইদে বসবাসকারী সাত মাসের গর্ভবতী সুলাইহা নগাতিমান (৩০) বলেন, জিকার উপসর্গ বুঝতে পারাটা খুব কঠিন। এ কারণে আমি উদ্বিগ্ন। জিকার ভাইরাস আছে কিনা তা পরীক্ষা করতে আমি আগামীকাল ডাক্তারের কাছে যাব।