ঢাকা, মে ৯, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৫:৪২:২৮

শসার শরবতে ক্যানসার ও মূত্রাশয়ের পাথর প্রতিরোধ

| ৪ জ্যৈষ্ঠ ১৪২৩ | Wednesday, May 18, 2016

 

 

শসার শরবতে ক্যানসার ও মূত্রাশয়ের পাথর প্রতিরোধ

স্বাস্থ্য সচেতনদের শসার প্রতি এক ধরনের টান থাকে। ফিটফাট শরীরের জন্য প্রতিবেলার খাবারে শসা রাখতে ভুলেন না তারা। শসা শুধু আমাদের স্বাস্থ্যের জন্য ভালো তাই নয়, এটি  ক্যানসার প্রতিরোধ করে। প্রতিদিন এক গ্লাস শসার রস পান করলে শরীরে ক্যান্সার প্রতিরোধ করার শক্তি বৃদ্ধি পায়। শসায় লারিসিরেসিনল, পিনোরেসিনল এবং সেকইসলারিসিরেসিনল রয়েছে যা ক্যান্সার প্রতিরোধে কার্যকরী ভুমিকা পালন করে।

এতে প্রচুর পরিমাণে পানি, ভিটামিন কে, সিলিকা, ভিটামিন এ, ভিটামিন সি এবং ক্লোরোফিল রয়েছে যা আমাদের শরীরের জন্য অনেক উপকারী।

এছাড়াও শসা মূত্রাশয়ে পাথর প্রতিরোধ করে। প্রতিদিন শসার রস পর্যাপ্ত পরিমাণে পান করলে মূত্রাশয়ে পাথর হবার ভয় থাকে না। শসার আরও কিছু উপকার হলো-

১. শরীর হাইড্রেড রাখে: প্রতিদিন মাত্র এক গ্লাস শসার রস পান করলে আপনার শরীরের পানিশূন্যতা কমে যাবে। শরীরের সকল বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করবে।

২. হজমশক্তি বৃদ্ধি করে: শসার পানি পান করলে হজম শক্তি বৃদ্ধি পায়। শসায় প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা হজম ত্বরান্বিত করে।

৩. ওজন কমায়: শসা যেভাবেই খান না কেন এটি ওজন কমাতে মুখ্য ভূমিকা পালন করে। শসার রসের ক্ষেত্রেও একই উপকারিতা পাবেন।তাছাড়া, রূপচর্চাতেও শসার ব্যবহার খুব জনপ্রিয়।