ঢাকা, মে ৪, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১০:৫৭:৪৮

ভুলে যান ‘লর্ড অফ দ্য রিংস’, আসছে ‘রামায়ন’

| ১ চৈত্র ১৪২২ | Tuesday, March 15, 2016

 

 

  • ভারতীয় ছোট পর্দা, বড় পর্দা, কিংবা কার্টুনে বার বার সনাতন ধর্মাবলম্বীদের পুরাকাহিনি ‘রামায়ন’ ফিরে এসেছে। তবে এবার আন্তর্জাতিক পরিসরে এ কাহিনিকে রূপালী পর্দায় ধারণ করতে চলেছেন তিন তরুণ নির্মাতা।মার্কিন নির্মাতা ভিনিত সিনহা, শন গ্রাহাম এবং রনি অলম্যান নিজেদের কাঁধে তুলে নিয়েছেন এ গুরুদায়িত্ব। শত শত বছর পুরোনো এই পুরানকে পৃথিবীর মানুষের কাছে পৌঁছে দেয়া প্রয়োজন বলে মনে করেন তারা। প্রত্যাশা অনুযায়ী নির্মিত হলে ‘লর্ড অফ দ্য রিংস’ কিংবা ‘প্ল্যানেট অফ দ্য এইপ্স’- এর মত কল্পকাহিনিভিত্তিক সিনেমাকে টেক্কা দিতে পারবে সিনেমাটি।

    প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়াকে ভিনিত বলেন, “বর্তমান প্রযুক্তির সাহায্য নিয়ে ‘রামায়ন’ নির্মিত হলে হলিউডের ‘লর্ড অফ দ্য রিংস’ কিংবা ‘প্ল্যানেট অফ দ্য এইপস’-এর সমতুল্য হয়ে উঠবে। হলিউড, জাপান এবং চীন ‘ব্যাটম্যান’, ‘সুপারম্যান’, ‘স্টার ওয়ার্স’, ‘পোকেমন’-এর মাধ্যমে তাদের গল্পগুলো বিশ্বে ছড়িয়ে দিয়েছে। এই কাতারে ভারতীয় গল্পগুলো স্থান পায়নি।”

    আন্তর্জাতিকভাবে ‘রামায়ন’কে উপস্থাপনের জন্য বেশ ঝক্কি পোহাতে হবে এই নির্মাতাদের। সিনেমাটি আইম্যাক্স এবং থ্রিডিতে মুক্তি দেবার ইচ্ছা রয়েছে নির্মাতা শন গ্রাহামের। এজন্য সিনেমাটির বাজেট ছাড়াতে পারে ৫ কোটি মার্কিন ডলার, যা একটি সাধারণ বলিউডি সিনেমার বাজেটের দ্বিগুণ।

    তবে দর্শকদের প্রত্যাশার অনুযায়ী সিনেমাটি নিমর্াণকেই সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন তারা।

    “আমরা এমনভাবে সিনেমাটি নির্মাণ করতে চাই যাতে ‘লর্ড অফ দ্য রিংস’-এর মতো ফ্যান্টাসি-অ্যাকশন সিনেমাপ্রেমী দর্শক ‘রামায়ন’ দেখতে আগ্রহ বোধ করেন। এবং এটাও নিশ্চিত করতে চাই যেন সিনেমাটির চরিত্রায়নে ভারতীয় দর্শকরা কোনো অসামঞ্জস্য খুঁজে না পান।”

    সিনেমাটি নির্মান নিয়ে এখন প্রাথমিক পর্যায়ে কথাবার্তা চলছে। শুটিং এবং কলাকুশলীর ব্যাপারে এখনও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি নির্বাহীদের তরফ থেকে