ঢাকা, এপ্রিল ২৭, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৭:৫৫:৩৩

বিশ্ব খাদ্য দিবস জীবনের উন্নয়ন হোক, মানুষের জয় হোক

| ৩১ আশ্বিন ১৪২৪ | Monday, October 16, 2017

সবার জন্য খাদ্য নিশ্চিত হোক। ছবি : সংগৃহীত

আজ ১৬ অক্টোবর উদযাপিত হচ্ছে বিশ্ব খাদ্য দিবস। জাতিসংঘের ফুড অ্যান্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশনের (FAO) উদ্যোগে দিবসটি পালিত হয় প্রতিবছর। দিন হিসেবে বেছে নেওয়া হয়েছে FAO-এর প্রতিষ্ঠাবার্ষিকীর দিনটিকেই। ১৯৪৫ সালের ১৬ অক্টোবর প্রতিষ্ঠিত হয়েছিল এই সংস্থা। ১৯৭৯ সালের নভেম্বরে তাদের বার্ষিক সম্মেলনে ঠিক করা হয় যে প্রতিবছর তারা বিশ্ব খাদ্য দিবস পালন করবে। ১৯৮১ সাল থেকে তার বাস্তবায়ন শুরু হয়।

বিশ্ব খাদ্য দিবসের এবারের প্রতিপাদ্য ‘অভিবাসনের ভবিষ্যৎ বদলে দিন, খাদ্য নিরাপত্তা ও গ্রামীণ উন্নয়নে বিনিয়োগ করুন’।

বিশ্বব্যাপী বাড়ছে অভিবাসন সমস্যা। রাজনৈতিক অস্থিরতা, আবহাওয়া ও পরিবেশজনিত বিপর্যয়, অভাব, দরিদ্র সারা পৃথিবীতে মানুষকে তাড়িয়ে বেড়াচ্ছে গ্রাম থেকে শহরে। কখনো বা এক দেশ থেকে আরেক দেশে। এসব অভিবাসনে প্রথম চাপটাই এসে পড়ে খাদ্যের ওপর।

মানুষের ক্রমবর্ধমান চাপ খাদ্যের উৎপাদন ও নিরাপত্তাকে বিঘ্নিত করে। তাই বলা হচ্ছে, গ্রামীণ উন্নয়নে ও খাদ্যের নিরাপত্তায় বিনিয়োগ বাড়াতে। গ্রামগুলো স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠলে বেড়ে যাবে খাদ্যের উৎপাদন। সঙ্গে খাদ্যের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। তাহলেই সামাল দেওয়া যাবে এই বাড়তি চাপ।

সারা পৃথিবীর মতো বাংলাদেশেও পালিত হচ্ছে এই দিবস। কৃষি মন্ত্রণালয় তিন দিনব্যাপী নানা রকম কর্মসূচি হাতে নিয়েছে। অভিবাসী মানুষের চাপে আমরাও কিছুটা বিব্রত। একদিকে আমাদের দেশে আসছে আরেক দেশের অভিবাসী। অন্যদিকে আমাদের অনেকেই দেশ ছেড়ে অভিবাসী হচ্ছে উন্নত দেশে। তবে সবকিছুর পরও জীবনের উন্নয়ন হোক, মানুষের জয় হোক—সেটাই প্রত্যাশা। বদলে যাক অভিবাসনের ভবিষ্যৎ।

খাদ্যের নিরাপত্তা ও গ্রামের উন্নয়নে বিনিয়োগ বাড়ুক, এই সচেতনতাই ছড়িয়ে দিতে হবে এই দিবসে।

লেখক : ডা. গুলজার হোসেন উজ্জ্বল,রেসিডেন্ট, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।