ঢাকা, মে ৬, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৬:১১:৪৭

বিশ্ব কবির ১৫৫তম জন্মোৎসবকে ঘিরে নওগাঁর পতিসরে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন

| ২৩ বৈশাখ ১৪২৩ | Friday, May 6, 2016

নওগাঁ: আগামী ৮ মে রোববার বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৫তম জন্মবার্ষিকী।
এ উপলক্ষে সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় নওগাঁ জেলা প্রশাসন কবির স্মৃতি বিজড়িত আত্রাই উপজেলার পতিসরে দিনব্যাপী জন্মোৎসবের নানা কর্মসূচীর আয়োজন করেছে। ইতোমধ্যে সেখানকার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
সকাল ১০টায় দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করবেন বস্ত্র ও পাট মন্ত্রী মুহাম্মদ ইমাজ উদ্দিন প্রামাণিক।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন রবীন্দ্র কাচাড়িবাড়ি’র দেবেন্দ্র মঞ্চে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যোগদান করবেন জাতীয় সংসদের হুইপ মোঃ শহিদুজ্জামান সরকার এমপি, নওগাঁ সদর আসনের সংসদ সদস্য মোঃ আব্দুল মালেক, নিয়ামতপুর-পোরশা-সাপাহার আসনের সংসদ সদস্য সাধন চন্দ্র মজুমদার, আত্রাই-রানীনগর আসনের সংসদ সদস্য মোঃ ইসরাফিল আলম, মহাদেবপুর-বদলগাছি আসনের সংসদ সদস্য মোঃ ছলিম উদ্দিন তরফদার, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর চেয়ারম্যান খ্যাতিমান কথাসাহিত্যিক রাহাত খান এবং পুলিশসুপার মোঃ মোজাম্মেল হক।
‘একুশ শতকে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রাসঙ্গিকতা’ প্রতিপাদ্য বিষয়ে আলোচক থাকবেন প্রখ্যাত কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক। আরো আলোচনা করবেন অধ্যাপক ড. স্বরোচিষ সরকার ও রবীন্দ্র গবেষক ড. মুহাম্মদ আশরাফুল ইসলাম।
জেলা প্রশাসক ড. মোঃ আমিনুর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।
পরে নওগাঁ জেলা শিল্পকলা একাডেমী, আত্রাই উপজেলা শিল্পকলা একাডেমী এবং রানীনগর উপজেলা শিল্পকলা একাডেমী পৃথক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে। দিনব্যাপী জেলা প্রশাসনের অনুষ্ঠানমালা ছাড়াও স্থানীয়ভাবে এখানে অনুষ্ঠিত হবে নানা অনুষ্ঠান। বসবে গ্রামীণ মেলাও। নানারকম গ্রামীণ খাবার, কাঠের আসবাবপত্র এবং রকমারী দ্রব্যের পসরা সাজিয়ে বসবেন দোকানীরা।
পতিসরে রবীন্দ্র জন্মোৎসবকে ঘিরে আত্রাই ও রানীনগরের গ্রামে গ্রামে উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে।
নওগাঁ’র জেলা প্রশাসক ড. মোঃ আমিনুর রহমান বলেন, পতিসরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৫তম জন্ম জয়ন্তী উপলক্ষে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। রবীন্দ্র ভক্ত, অনুরাগী, সাহিত্যিকসহ হাজার হাজার সাধারণ মানুষের দর্শনের জন্য কবির ব্যবহৃত জিনিসপত্র উন্মুক্ত করে দেয়া হবে। আত্রাই, রানীনগর ও নওগাঁ’র সমন্বয়ে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে সেখানে।
এছাড়াও ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। এ ব্যাপারে পুলিশ, র‌্যাব সমন্বয়ে একটি কোর কমিটিও গঠন করা হয়েছে বলে জানান তিনি।