ঢাকা, মে ৫, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৮:১৯:৩৭

বিশিষ্ট সাংবাদিক নির্মল সেনের ৮৬তম জন্মদিন বুধবার

| ১৯ শ্রাবণ ১৪২৩ | Wednesday, August 3, 2016

ঢাকা, : বিশিষ্ট সাংবাদিক, কলামিষ্ট, বাম রাজনীতিক ও বীর মুক্তিযোদ্ধা নির্মল সেনের ৮৬তম জন্মদিন আগামীকাল বুধবার।
‘নির্মল সেন স্মৃতি সংসদ’ বুধবার গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলা পরিষদ হলে নানা কর্মসূচির মধ্য দিয়ে বিশিষ্ট এই সাংবাদিকের জন্মদিন পালনের উদ্যোগ নিয়েছে।
তিনি গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার দিঘীরপাড় গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে ১৯৩০ সালের ৩ আগস্ট জন্ম গ্রহণ করেন। তার বাবার নাম সুরেন্দ্রনাথ সেন গুপ্ত । মাতার নাম লাবণ্য প্রভা সেন গুপ্ত।
নির্মল সেন বড় হয়েছেন ঝালকাঠি জেলায় তার পিসির (ফুপুর) বাড়ীতে। তিনি ঝালকাঠি জেলার কলসকাঠি বিএম একাডেমি থেকে ১৯৪৪ সালে মাত্র ১৪ বছর বয়সে ম্যাট্রিক পাস করেন। তিনি বরিশাল বিএম কলেজ থেকে আইএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ ও মাষ্টার্স পাস করেন।
নির্মল সেনের রাজনৈতিক জীবন শুরু হয় “ভারত ছাড়ো” আন্দোলনের মাধ্যমে স্কুল জীবন থেকে। কলেজ জীবনে তিনি অনুশীলন সমিতির সক্রিয় সদস্য ছিলেন। তিনি দীর্ঘদিন শ্রমিক কৃষক সমাজবাদী দলের সাধারণ সম্পাদক ছিলেন।
১৯৬১ সালে দৈনিক ইত্তেফাক পত্রিকার মধ্যে দিয়ে নির্মল সেন তার সাংবাদিক জীবন শুরু করেন। তার পর দৈনিক আজাদ, দৈনিক বাংলা পত্রিকায় সাংবাদিকতা করেন। তিনি বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি ছিলেন। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগে অতিথি শিক্ষক হিসেবে শিক্ষকতা করেছেন তিনি।
নির্মল সেন ২০০৩ সালে ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হন। এর পর দেশ-বিদেশে অনেক চিকিৎসার পরে ২০১৩ সালে ৮ জানুয়ারি পরলোকগমন করেন। নির্মল সেনের শেষ ইচ্ছা অনুযায়ী তার মরদেহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে দান করা হয়।
নির্মল সেনের ভাতিজা রতন সেন কংকন বাসস’কে জানান, এ বছর ‘নির্মল সেন স্মৃতি সংসদ’ কোটালীপাড়া উপজেলা পরিষদ হলে নানা কর্মসূচির মধ্য দিয়ে জন্মদিন পালনের উদ্যোগ নিয়েছে।