ঢাকা, মে ৪, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১১:১৯:৫৯

বাংলাদেশে জিকা ভাইরাসে আক্রান্ত একব্যক্তি সনাক্ত

| ৮ চৈত্র ১৪২২ | Tuesday, March 22, 2016

ঢাকা: বাংলাদেশে প্রথমবারের মতো একজন জিকা ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তিকে সনাক্ত করা হয়েছে।

আজ মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ডেঙ্গু প্রতিরোধের প্রস্তুতি সম্পর্কে আয়োজিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক এ কথা জানান।
তিনি বলেন, চট্টগ্রাম মেডিকেল কলেজে নিয়মিত পর্যবেক্ষণের ভিত্তিতে জিকা ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তিকে সনাক্ত করা হয়েছে। ২০১৪ সালে সংগ্রহ করা রক্তের নমুনায় জিকা ভাইরাস পাওয়া গেছে। আক্রান্ত ব্যক্তি চট্টগ্রামের বাসিন্দা। তার বয়স ৬৭ বছর। তবে তিনি ভালো আছেন। তার পরিবারের সদস্যরাও ভালো আছেন।
গর্ভবতী নারীদের সাবধান থাকার পরামর্শ দিয়ে স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, মশা থেকে দূরে থাকতে হবে প্রত্যেক গর্ভবতী নারীকে। জিকা ভাইরাসের কারণে তার গর্ভের সন্তানের মস্তিষ্ক অপরিপক্ক থেকে যেতে পারে এবং শিশুর মাথা স্বাভাবিকের চেয়ে আকারে ছোট হতে পারে (মাইক্রোসেফালি)। তবে এ নিয়ে আতঙ্কের কিছু নেই।
সংবাদ সম্মেলনে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মাহমুদুর রহমান বলেন, ঢাকা মেডিকেল কলেজ, উত্তরা আধুনিক মেডিকেল কলেজ, খুলনা মেডিকেল কলেজ ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে আসা রোগীদের নমুনা সংগ্রহ করা হয়েছিল ডেঙ্গু পরিস্থিতি পর্যালোচনার জন্য। এই নমুনা বিশ্লেষণের সময় জিকা ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। জিকা ভাইরাস নিয়ে সন্দেহ হওয়ায় ওই ব্যক্তির শরীর থেকে সংগৃহীত নমুনা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লুএইচও) কাছে পাঠানো হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জিকা ভাইরাস নিশ্চিত করার পর এ ঘোষণা দেওয়া হলো।
সংবাদ সম্মেলনে সিটি কর্পোরেশনের মাধ্যমে প্রাক মৌসুম ও বর্ষা মৌসুম পরবর্তী সময়ে মশানিধন কার্যক্রম জোরদার করার উপর গুরুত্বরোপ করা হয় এবং ডেঙ্গুরোগ প্রতিরোধে সকল জেলায় তরুণদের সাথে নিয়ে সচেতনতা বৃদ্ধির উদ্যোগ নেওয়া কথা জানানো হয়।
এছাড়াও জিকা ভাইরাসের প্রাদুর্ভাব ও স্বাস্থ্যগত ঝুঁকির নানাদিকসহ সাবধানতার বিষয়গুলো অবগত করা হয়।
সাংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নুরুল হক, অধ্যাপক ডা. শামসুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।