ঢাকা, মে ৫, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৩:১৮:৫২

পীরগঞ্জে বৃক্ষমানবদের চিকিৎসার জন্য ঢাকায় নেয়া হচ্ছে

| ২৭ ফাল্গুন ১৪২২ | Thursday, March 10, 2016

পীরগঞ্জে বৃক্ষমানবদের চিকিৎসার জন্য ঢাকায় নেয়া হচ্ছে

গাইবান্ধা: বিরল রোগে আক্রান্ত রংপুরের পীরগঞ্জের বৃক্ষমানব তাজুল ইসলাম এবং তার শিশুপুত্র রুহুল আমিন ও ভাই বাছেদকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেয়া হচ্ছে।

মঙ্গলবার দুপুরে পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তাদের ভর্তি করানোর পর প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা শেষে চিকিৎসকরা পাইকগাছার আবুল বাজনদারের মতোই তাজুল ও রুহুলের শরীরে এ রোগের লক্ষণ থাকতে পারে বলে ধারণা করেন।

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এপিএস জাহাঙ্গীর আলম বুলবুল বিরল রোগে আক্রান্ত ওই পরিবারটিকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানোর নির্দেশ দেন। বুধবার রংপুরের পরিবর্তে ঢাকায় পাঠানো হবে বলে পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম মাজহারুল ইসলাম নিশ্চিত করেছেন।

নির্বাহী কর্মকর্তা জানান, বিরল রোগে আক্রান্ত ওই পরিবারটিকে ঢাকায় পাঠানোর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

সম্প্রতিক রংপুরে বৃক্ষমানব পরিবারের সন্ধান- শিরোনামে ওয়ান লাইন স্থানীয় ও জাতীয় সংবাদপত্রে একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর বিষয়টি সর্বত্র আলোড়ন সৃষ্টি করে। এরই প্রেক্ষিতে রংপুর জেলা প্রশাসক রাহাত আনোয়ারের নির্দেশে ওই পরিবাটিকে মঙ্গলবার চিকিৎসার জন্য পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসা হয়।

পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক ডা. জিয়াউর রহমান জানান, পাইকগাছার আবুল হোসেন বাজনদারের মতোই তাজুল ও রুহুলের শরীরে এ রোগের লক্ষণ থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। উন্নত চিকিৎসার জন্য ওই পরিবারটিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হবে। তবে তারা ওই রোগে আক্রান্ত কিনা পুরোপুরি নিশ্চিত হতে আরো দু’দিন সময় লাগতে পারে বলে তিনি জানান।

জানা যায়, তাজুলের বাবা আফাস মুন্সিও এ রোগে আক্রান্ত হয়ে মারা যান। তার বড় ভাই বাছেদ আলী এ রোগে আক্রান্ত হলে কিছুদিন আগে তার দুই পা কেটে ফেলা হয়। তবে হাতে গাছের মতো গজানো শেকড় নিয়ে মানবেতর জীবনযাপন করছেন বাছেদ আলী।