ঢাকা, মে ৫, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৫:২২:০৮

দেশের প্রায় অর্ধেক স্বাস্থ্য সেবাদান কেন্দ্রে ‘অ্যাডোলোসেন্ট কর্ণার’ আছে : সেমিনারে তথ্য প্রকাশ

| ২৩ জ্যৈষ্ঠ ১৪২৩ | Monday, June 6, 2016

ঢাকা, ৫ জুন : দেশের প্রায় অর্ধেক স্বাস্থ্য সেবাদান কেন্দ্রে ‘অ্যাডোলোসেন্ট কর্ণার’ আছে।
স্বাস্থ্য কেন্দ্রে বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্যসেবা সুবিধাসমূহ নিরূপণ’ শীর্ষক সেমিনারে এই তথ্য জানিয়ে আরো বলা হয়, দেশের প্রায় সকল স্বাস্থ্যসেবাদান কেন্দ্রের সিটিজেন চার্টারে বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্যসেবার কথা উল্লেখ আছে। অধিকাংশ স্বাস্থ্যসেবা প্রদানকারীর কৈশোর স্বাস্থ্য সেবার উপর প্রশিক্ষণ আছে। তবে আলাদভাবে বয়ঃসন্ধিকালীন পুষ্টি, মানসিক স্বাস্থ্য অথবা বয়ঃসন্ধিকালীন পরামর্শ সেবার উপর তাদের কোনো প্রশিক্ষণ নেই।
আজ সকাল ১১টায় অত্র বিশ^বিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ে এই সেমিনার অনুষ্ঠিত হয় ।
কানাডার গ্লোবাল অ্যাফেয়ার্স ও ইউনিসেফ-এর সহায়তায় ও বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের যৌথ উদ্যোগে অ্যাডোলোসেন্ট হেলথ ফ্যাসিলিটি এ্যাসেসমেন্ট স্টাডি বিষয়ক সেমিনারের আয়োজন করা হয়।
সেমিনারে গবেষণায় অংশগ্রহণকারী কিশোর-কিশোরীরা জানিয়েছেন, তারা স্বাস্থ্যসেবাদানকারীদের কাছ থেকে বন্ধুত্ব ও সৌহার্দ্যপূর্ণ ব্যবহার এবং আরও নিবিড় পর্যবেক্ষণ আশা করেন ।
সেমিনারে পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের সহকারী অধ্যাপক ডা. ফারিহা হাসিন ফলাফল উপস্থাপন করেন ।
তিনি জানান, ভোলা, খুলনা, নীলফামারী ও জামালপুর জেলা এবং ঢাকা উত্তর ও খুলনা সিটি কর্পোরেশন এলাকায় এই গবেষণা কাজ পরিচালিত হয়। সেখানে পরিচালিত গবেষণায় উপরোক্ত তথ্যসমূহ পাওয়া যায়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ শিকদার, ডিরেক্টর জেনারেল অব ফ্যামিলি প্লানিং-এর ডিরেক্টর (এমসিএইচ সার্ভিস) ডা. মোহাম্মদ শরীফ, ইউনিসেফ-এর ডেপুটি রিপ্রেজেনটেটিভ স্টিফানো স্যাভি, গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা, বাংলাদেশ-এর ডিরেক্টর মিস্টার ক্রিশ্চিয়ান টার্ডিফ।
সেমিনারে ইউনিসেফ বাংলাদেশের ডা. রিয়াদ মাহমুদ বর্তমান কৈশোর স্বাস্থ্যসেবার অবস্থা এবং তদসংক্রান্ত ইউনিসেফের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন।
ঢাকা সিটি কর্পোরেশন, ঢাকা বিশ্ববিদ্যালয়, পিএইচটিসি, ইউএসএআইডি, আইপাস, আইসিডিডিআর’বি এবং বিইউএইচএস থেকে প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।