ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১০:০১:১৯

জন্ডিসের কারণ জানেন?

| ৭ আশ্বিন ১৪২৪ | Friday, September 22, 2017

 

জন্ডিস কোনো রোগ নয়। এটি রোগের লক্ষণ।  এটি কেন হয়? এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৮৫৩তম পর্বে কথা বলেছেন ডা. মো. জাহিদুর রহমান। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : একজন মানুষের জন্ডিস হয় কেন?

উত্তর : জন্ডিস কোনো রোগের নাম নয়। জন্ডিস হলো একটি রোগের লক্ষণ। এখন আপনি প্রশ্ন করলেন যে জন্ডিস কেন হচ্ছে? সাধারণত আমরা জন্ডিসকে তিনভাবে ভাগ করে থাকি। প্রথমত, আমরা বলে থাকি যে হেপাটোসেলুলার জন্ডিস। একে আমরা বাংলায় বলি লিভারজনিত জন্ডিস। লিভারের মধ্যেই কোনো একটি কারণ ঘটেছে, যার কারণে জন্ডিস হচ্ছে।

যদি এমন কোনো ঘটনা ঘটে যে লিভারের মধ্যে সংক্রমণ হয়েছে অথবা লিভার ক্ষত হয়েছে, তাহলে জন্ডিস হতে পারে। যেমন : আমরা বেশিরভাগ কারণ যেটি পাই, হেপাটাইটিস বি ভাইরাস, হেপাটাইটিস সি ভাইরাস, হেপাটাইটিস ই ভাইরাস, হেপাটাইটিস এ ভাইরাস। এগুলো হলো আমাদের দেশের জন্ডিস হওয়ার প্রচলিত কারণ। ভাইরাল হেপাটাইটিস। ভাইরাল ইনফেকশন ইন দ্য লিভার। লিভারকে ভাইরাস আক্রমণ করেছে।

সাধারণত পিত্ত বা বাইল তৈরি হয় লিভারের মধ্যে। সেটা পিত্তনালি দিয়ে বের হয়ে আসে। যদি এমন কোনো ঘটনা ঘটে যে এই নালি কোথাও বাধা পাচ্ছে, পিত্ত ঠিকমতো প্রবাহিত হয়ে যাচ্ছে না। সে ক্ষেত্রেও পিত্ত বা বাইলটা ওভারফ্লো হয়ে লিভার থেকে রক্তে চলে যাবে, তখন জন্ডিস হবে।

আরেকটি যেটি বললাম, হেমাটোলজিক্যাল। যদি কোনো এমন ঘটনা ঘটে, রক্তের মধ্যে আরবিসি বা রক্তকোষ থাকে, যদি সেটি ভেঙে যায়, তাহলে রক্তে বিলুরুবিনের পরিমাণ বেড়ে যাবে, জন্ডিস হবে। এগুলো হলো জন্ডিসের তিনটি প্রধান কারণ।