ঢাকা, মে ৩, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৩:৩১:৪৪

চার বছরের বিডিএস হচ্ছে পাঁচ বছরের কোর্স

| ২ আষাঢ় ১৪২৩ | Thursday, June 16, 2016

চার বছরের বিডিএস হচ্ছে পাঁচ বছরের কোর্স

ব্যাচেলর অব ডেন্টাল সার্জারির (বিডিএস) কোর্স কারিকুলাম (পাঠ্যক্রম) পরিবর্তন হচ্ছে। বহু বছর ধরে সরকারি-বেসরকারি উভয় ডেন্টাল কলেজে চার বছরের পাঠ্যক্রম থাকলেও বর্তমান সময়ের প্রেক্ষাপটে তা পাঁচ বছর করার প্রক্রিয়া শুরু হয়েছে।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, বিডিএসের পাঠ্যক্রম হালনাগাদ করার লক্ষ্যে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) নির্দেশে ছয় সদস্যের বিডিএস (স্নাতক) কোর্স কারিকুলাম রিভিউ কমিটি গঠিত হয়েছে। বিদ্যমান পাঠ্যক্রম পর্যালোচনা করাই এই কমিটির কাজ।

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. এ বি এম মাকসুদুল আলমকে সভাপতি করে গঠিত ছয় সদস্যের রিভিউ কমিটির অন্য সদস্যরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ফ্যাকাল্টির ডিন অধ্যাপক ডা. ইসমাইল হোসেন খান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ডেন্টিস্ট্রি অনুষদের ডিন অধ্যাপক ডা. শামসুল আলম, বিএসএমএমইউ সার্জারি বিভাগের অধ্যাপক ডা. জুলফিকার রহমান, সেন্টার ফর মেডিকেল এডুকেশনের হুমায়ুন খন্দকার ও বাংলাদেশ ডেন্টাল সোসাইটির সভাপতি ও ঢাকা ডেন্টাল কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. আবুল কাশেম।

বিএমডিসির রেজিস্ট্রার ডা. জাহেদুল হক বসুনিয়া জাগো নিউজকে বলেন, সর্বশেষ ২০০৫ সালে বিডিএস কোর্স কারিকুলাম রিভিউ করা হয়। আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ডেন্টাল সেক্টরকে এগিয়ে নিতে যুগোপযোগী কোর্স কারিকুলাম তৈরির লক্ষ্যে রিভিউ কমিটি কাজ করবে বলে তিনি জানান।

কেন এই পরিবর্তন- এ ব্যাপারে জানতে চাইলে বাংলাদেশ ডেন্টাল সোসাইটির সভাপতি ও কোর্স কারিকুলাম রিভিউ কমিটির সভাপতি অধ্যাপক ডা. মো. আবুল কাশেম জাগো নিউজকে বলেন, ডেন্টাল শিক্ষাকে যুগপোযোগী করে তুলতে কোর্স কারিকুলাম হালনাগাদ করা এখন সময়ের দাবি।

তিনি বলেন, প্রতিবেশি দেশ ভারত ছাড়াও ইউরোপ ও আমেরিকাসহ বিশ্বের বহু দেশে বিডিএস আন্ডারগ্র্যাজুয়েট কোর্স পাঁচ বছরের। এ অঞ্চলে পাকিস্তানে ১৯৬১ সালে প্রথম বিডিএস কোর্স চালু হয়। তারাও এখন বিডিএস কোর্স পাঁচ বছর করেছে।

Abul-Kashem

তিনি বলেন, বাংলাদেশে বিডিএস কোর্স চার বছর হওয়ায় বিদেশে স্নাতকোত্তর কোর্সে পড়াশোনা করতে গিয়ে ডেন্টাল পাস করা চিকিৎসকদের বিড়ম্বনার শিকার হতে হয়। তারা চার বছরের এ কোর্সের ডিগ্রিকে স্বীকৃতি দিতে চায় না। সৌদি আরবে ডেন্টাল চিকিৎসকদের ভালো বেতনে চাকরির সুযোগ থাকলেও শুধুমাত্র চার বছরের ডিগ্রির কারণে এই চিকিৎসকরা চাকরির সুযোগ থেকে বঞ্চিত হন। শুধু তাই নয়, একই কারণে বাংলাদেশ থেকে পাস করা ডেন্টাল চিকিৎসকরা বিভিন্ন দেশে শিক্ষাবৃত্তির সুযোগ থেকেও বঞ্চিত হচ্ছেন।

তিনি জানান, নেপাল ও মালয়েশিয়া থেকে আগে ডেন্টাল কলেজে পড়াশোনা করতে বিদেশি শিক্ষার্থীরা আসতেন। কিন্তু অন্যান্য দেশের কারিকুলামে ভালোভাবে পড়াশোনার সুযোগ থাকায় বিদেশি শিক্ষার্থীদের সংখ্যা ক্রমেই কমছে। মালয়েশিয়া সরকার বাংলাদেশে ডেন্টাল কলেজে পড়াশোনা না করতে উৎসাহিত করছে বলেও তিনি জানান।

ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ থাকার সময় থেকেই উন্নত বিশ্বের আদলে কোর্স কারিকুলাম আধুনিকায়নের চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলেও জানান তিনি।

আবুল কাশেম বলেন, চিকিৎসা বিজ্ঞানের উন্নয়ন ও অগ্রগতির সঙ্গে সঙ্গে ডেন্টাল শিক্ষায় নতুন নতুন বিষয় যুক্ত হচ্ছে। চার বছরের কোর্সে সেগুলো সংযুক্ত করলে ওই সময়ের মধ্যে শিক্ষার্থীরা সব কিছু ভালোভাবে শিখতে পারবে না। ফলে কোর্সটি পাঁচ বছর করা অত্যাবশ্যক হয়ে পড়েছে।

ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষাও পৃথকভাবে গ্রহণের দাবি জানানো হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, স্বাস্থ্য অধিদফতর ও বিএমএ নেতারাও এ ব্যাপারে নীতিগত সম্মতি দিয়েছেন।

আবুল কাশেম জানান, ২০১১ সালের আগ পর্যন্ত ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষা পৃথকভাবে অনুষ্ঠিত হতো। এমবিবিএস ও বিডিএস পরীক্ষা পৃথকভাবে গ্রহণের ফলে ডেন্টাল কলেজে ভর্তি বিশেষত বেসরকারি ডেন্টাল কলেজের আসন প্রতি বছর শূন্য থাকছে। এ অবস্থা থেকে পরিত্রাণে বিডিএসকে সম্মানজনক জায়গায় ফিরিয়ে আনতে কোর্স কারিকুলাম চার বছরের পরিবর্তে পাঁচ বছর ও পৃথকভাবে ভর্তি পরীক্ষা গ্রহণ এখন সময়েরই দাবি।

উল্লেখ্য, সরকারি ৯টি (১টি ডেন্টাল কলেজ ও ৮টি ইউনিট) ও ২৪টি বেসরকারিসহ মোট ডেন্টাল কলেজ/ইউনিটের সংখ্যা ৩৩টি। সরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে আসন সংখ্যা যথাক্রমে ৫১৭ ও ১ হাজার ৩১৫।