ঢাকা, মে ৮, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৫:২৯:২২

গর্ভে যেভাবে বেড়ে ওঠে শিশু

| ২৯ বৈশাখ ১৪২৩ | Thursday, May 12, 2016

গর্ভে যেভাবে বেড়ে ওঠে শিশু সাধারণত নয় মাস একজন মা শিশুকে গর্ভে ধারণ করেন। একটি ভ্রূণ থেকে পূর্ণাঙ্গ মানবশিশু হয়ে গর্ভে বেড়ে ওঠা একটি বিস্ময়কর ব্যাপার।

এই সময় শিশু কী করে গর্ভের ভেতর, কীভাবে সে বেড়ে ওঠে?

গর্ভে থাকাকালীন শিশুদের নয়টি মজার তথ্য জানানো হয়েছে জীবনধারা বিষয়ক ভারতীয় ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রেগনেন্সি অ্যান্ড প্যারেন্টিং বিভাগে।

১. গর্ভধারণের আট সপ্তাহের মধ্যে শিশুর ছোট ছোট চোখ ও কান তৈরি হতে থাকে। এই সময় শিশুটি দুই সেন্টিমিটার লম্বা হয়। মুখও তৈরি হতে শুরু করে এই সময়।

২. শিশুর লিঙ্গ তৈরি হতে থাকে গর্ভধারণের নয় সপ্তাহের মধ্যে। ১২ সপ্তাহ থেকেই ধীরে ধীরে বোঝা যায় শিশুটি ছেলে হবে, নাকি মেয়ে।

৩. ১২ সপ্তাহের মধ্যে ভ্রূণটি পাঁচ সেন্টিমিটার বড় হয়। শিশুর শরীর মোটামুটি তখন গঠন হয়ে যায়। আঙুল, নখ, মাথা ও কান তৈরি হয়।

৪. ২০ সপ্তাহের মধ্যে ১৮ সেন্টিমিটার হয়। শিশু তখন গর্ভের ভেতর নড়াচড়া করতে থাকে। এই সময় শিশুর আইব্রো তৈরি হয় এবং নখ ভালোভাবে হয়।

৫. গর্ভের ২৪ সপ্তাহে শিশু আশপাশের শব্দ শুনতে পারে। শিশুর মুখ ও অন্যান্য অঙ্গ সম্পূর্ণভাবে তখন গঠিত হয়। চামড়া খুব পাতলা হয়।

৬. গর্ভের ২৭ সপ্তাহ সময়ে শিশুর ফুসফুস বৃদ্ধি পায়।

৭. গর্ভে থাকার ২৮ সপ্তাহের মধ্যে গন্ধ বুঝতে পারে। বড়দের মতোই তারা এই সময় গন্ধ বুঝতে পারে।

৮. গর্ভে থাকার ৩২ সপ্তাহের মধ্যে শিশু চোখ বন্ধ করতে এবং খুলতে পারে।

৯. ৪০ সপ্তাহের মধ্যে শিশুর শরীর সম্পূর্ণ তৈরি হয়ে যায়। এই সময় মাথা জরায়ু অভিমুখে থাকে। তখন শিশুর ওজন দুই থেকে তিন কেজি হয়। কখনো কখনো দুই থেকে পাঁচ কেজি পর্যন্ত হতে পারে।