ঢাকা, মে ৫, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২০:৫৬:২১

আজীবন স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ধরে রাখাতে ৬টি সাধারণ কৌশল

| ২৬ শ্রাবণ ১৪২৩ | Wednesday, August 10, 2016

six-element-food-lifeনতুন বছরের শুরুতে কেউ যদি নতুন কিছু শুরু করতে চান, তবে তা স্বাস্থ্য বিষয়ক হওয়া উচিত। অর্থাৎ, আজ থেকেই স্বাস্থ্যকর খাবার খাবেন এবং স্বাস্থ্যকর উপায়ে খাবেন- এটাই ঠিক করুন। এখানে বিশেষজ্ঞরা দিয়েছেন ৬টি পরামর্শ। এদের মাধ্যমে গোটা জীবন স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গড়ে উঠবে।

১. ক্ষুধা লাগলে খাবেন : এটা অজানা কোনো তথ্য নয়। কিন্তু জীবনযাপনের অভ্যাস আমাদের ছেয়ে ফেলে। খাবার আমরা মোটামুটি নিয়ম করেই খাই। খাদ্যগ্রহণ আজ ব্যাকগ্রাউন্ডের কোনো কাজ হয়ে দাঁড়িয়েছে। টেলিভিশন দেখতে দেখতে খাবার খাওয়া এর উদাহরণ। আবার ক্ষুধা লাগুক বা নাই লাগুক, সময়মতো খেয়ে অভ্যস্ত আমরা। কিন্তু বিশেষজ্ঞের মতে, সত্যিকার অর্থে যখন আপনি ক্ষুধার্ত তখনই বাড়িতে রান্না করা খাবারের গন্ধ পাবেন। এটা ক্ষুধার তাড়না। এটা ক্ষুধা মেটানোর তাগাদা দেবে আপনাকে। এভাবে যখন ক্ষুধার্ত হবেন, তখনই মনোযোগের সঙ্গে খাদ্য গ্রহণ করুন।

২. পানীয় নয়, কেবল পানি : পৃথিবীর শ্রেষ্ঠ পানীয় হলো মায়ের বুকের দুধ। এরপর বিশুদ্ধ পানি। যেকোনো বেভারেজ স্বাস্থ্যের জন্যে মারাত্মক ক্ষতিকর। যদিও তা বাচ্চা থেকে শুরু করে তরুণদের কাছে প্রিয়। মিষ্টি পানীয় ডায়াবেটিস, স্থূলতাসহ নানা রোগের কারণ হতে পারে। তাই তৃষ্ণা পেলে পানি খাওয়ার চেষ্টা করুন।

৩. খাদ্যের প্রধান উপকরণ সবজি : বহু মাংসের খাবারেও সবজি হতে পারে মূল উপকরণ। যে খাবারই খান না কেন, তাতে অন্য উপকরণের চেয়ে সবজির পরিমাণ বেশি দেবেন। ব্রোকোলি, শাক বা কপি জাতীয় সবজি ব্যবহার করুন। বিভিন্ন সবজি ও অলিভ ওয়েলের মিশ্রণে পুষ্টিকর সালাদ বানিয়ে খান। এগুলো খেতে কোনো মানা নেই।

৪. টাটকা খাবার বেছে নিন : যাই খান না কেন, তা টাটকা খাওয়ার চেষ্টা করুন। শহুরে মানুষরা সিরিয়াল ও দুধ খান। কিন্তু কখনো ভেবেছেন কি, মাঠের গম থেকে এই সিরিয়াল প্রস্তুত হতে কতগুলো প্রক্রিয়া বা ধাপ অতিক্রম করতে হয়েছে? কাজেই এসব প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলার চেষ্টা করুন।

৫. পরিমাণ নিয়্ন্ত্রণ : ফ্যাট ফ্রি, সুগার ফ্রি, লো ক্যালোরি খাবার তৈরি করে খাদ্য নির্মাতারা খাবারকে অনেক স্বাস্থ্যকর বলে তুলে ধরেন। কিন্তু এগুলো খেলে কম ফ্যাট বা কম চিনি বা কম ক্যালোরি যে মেলে, তা নয়। এক্সট্রা ভার্জিন অয়েল অনেক উপকারী। কিন্তু প্রতিদিন যদি প্রচুর পরিমাণে এটি সালাদের ড্রেসিং হিসাবে ব্যবহার করেন, তবে স্বাস্থ্যের জন্যে ক্ষতিকর হবে। পরিমাণ নিয়্ন্ত্রণে রাখা জরুরি। যেমন- মাংসের টুকরা এমন আকারের বা পরিমাণ খাবেন না যা আপনার হাতের তালুর চেয়ে বড় হয়। দুই হাতের তালু একসঙ্গে করুন, এর মাঝে যতটুকু সবজি ধরে ততটুকু সবজি খান। পরিমিত খাবার আপনার

স্বাস্থ্যের যত্ন নেবে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া