ঢাকা, অক্টোবর ২৬, ২০২১, ১০ কার্তিক ১৪২৮, স্থানীয় সময়: ০১:২৮:৪১

এ পাতার অন্যান্য সংবাদ

ঘরে বসেই আয়কর রিটার্ন জমা দেয়া যাবে বিএনপি আরো একটি ওয়ান ইলেভেনের স্বপ্নে বিভোর : সেতুমন্ত্রী দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত : প্রধানমন্ত্রী চট্টগ্রামে পূজামন্ডপে হামলার ঘটনায় গ্রেপ্তারকৃত ১৬ জন রিমান্ডে মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের আরও দুই মামলার তদন্ত শেষ জামায়াত ইসলামীর বিচার প্রকাশ্য আদালতে হওয়া উচিত : তদন্ত সংস্থা সমন্বয়ক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও বিজয়ের সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠান সংক্রান্ত সমন্বয় সভা অনুষ্ঠিত বাংলাদেশকে ৫০০ মিলিয়ন ইয়েন অনুদান দিচ্ছে জাপান করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে, বেড়েছে সুস্থতা খালেদার দু’মামলায় অভিযোগ গঠন শুনানি ৩ নভেম্বর

বঙ্গবন্ধু’র অসমাপ্ত আত্মজীবনীর মারাঠী সংস্করণের মোড়ক উম্মোচন

| ২৯ আশ্বিন ১৪২৮ | Thursday, October 14, 2021

ঢাকা : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনীর মারাঠী সংস্করণ ‘অপূর্ণ আত্মকথা’র মোড়ক আজ উম্মোচন করা হয়েছে।
ভারতের মুম্বাইস্থ মারাঠী সাংবাদিক সমিতির হলরুমে আজ বুধবার বাংলাদেশ উপ-হাইকমিশনের উদ্যোগে মাড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়।
মহারাষ্ট্রের গভর্নর ভগৎ সিং কুশিয়ারী প্রধান অতিথি এবং মুম্বাই মারাঠী সাংবাদিক সমিতির সভাপতি নরেন্দ্র ওয়াবেল,অনারারি কন্সাল জেনারেল গ্রুপের সভাপতি ভিজয় কালান্ত্রি এবং দিল্লীর বাংলাদেশ হাইকমিশনের উপহাইকমিশনার মো: নুরুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
এসময়  বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের একটি ভিডিও বার্তা প্রদর্শন করা হয়।
ভিডিও বার্তায় পররাষ্ট্রমন্ত্রী জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  লেখা বই ‘অসমাপ্ত আত্মজীবনীর মারাঠী সংস্করণ ‘অপূর্ণ আত্মকথা’ এর মোড়ক উম্মোচনের মাধ্যমে মুম্বাই উপহাইকমিশন নতুন মাত্রা যোগ করেছে। যে দুই ডজন (২৪ টি) ভাষায় ঐতিহাসিক এ বইটি অনুদিত হয়েছে, তার সাথে এ অঞ্চলের মারাঠি ভাষা যুক্ত হলো।
এ বার্তায় তিনি ‘জাতির পিতার আদর্শ আজও আমাদের পররাষ্ট্রনীতির প্রতিপাদ্য’ বলে উল্লেখ করেন।
মুম্বাইয়ে নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার মো: লুৎফর রহমান ‘অপূর্ণ আত্মকথা’ বইটি জাতির পিতার রাজনীতি সম্পর্কে সম্যক জ্ঞান লাভে এবং তাঁর আদর্শ উপলব্ধি করতে মারাঠী ভাষাভাষীদের সহায়তা করবে বলে জানান।
তিনি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতীয় ওয়ার ভেটেরানদের অবদানের কথা স্মরণ করেন।
মহারাষ্ট্রের গভর্নর ভগৎ সিং কুশিয়ারী বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্ব, ধর্মনিরপেক্ষ রাজনীতি ও আদর্শ শ্রদ্ধার সাথে স্মরণ করেন। বঙ্গবন্ধুর আদর্শ অনুধাবনে বইটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি ।
পরে,বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সশস্ত্রবাহিনীর সাবেক সদস্যদের (ওয়ার ভেটেরান) ক্রেস্ট এবং মহারাষ্ট্রের ঐতিহ্যবাহী শাল  প্রদানের মাধ্যমে সংবর্ধনা দেয়া হয়।
অনুষ্ঠানে স্থানীয় ব্যক্তিবর্গ,উপহাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারী, সংবর্ধিত ত্রিশ জন ওয়ার ভেটেরান ও তাঁদের পরিবারের সদস্য, কূটনৈতিক কোরের সদস্য এবং মুম্বাইয়ের প্রবাসী বাংলাদেশি প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।