ঢাকা, জুলাই ২৩, ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১, স্থানীয় সময়: ২৩:১৯:২০

আজ বৃষ্টি হলেও থাকবে ভ্যাপসা গরম

| ৩ আষাঢ় ১৪৩১ | Monday, June 17, 2024

আজ বৃষ্টি হলেও থাকবে ভ্যাপসা গরমবাংলাদেশের ঋতুতে আষাঢ়-শ্রাবণ দুই মাস বর্ষকাল। অসহ্য গরমের মধ্যেই গতকাল শনিবার শুরু হয়েছে আষাঢ় মাস, অর্থাৎ বর্ষাকাল। প্রত্যাশিত মাত্রার না হলেও বৃষ্টি দিয়েই শুরু হয়েছে আষাঢ় মাস। গতকাল রোববারও রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। সেই ধারাবাহিকতায় আজ সোমবার ঈদের দিনও দেশের কোথাও কোথাও হালকা থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে সারা দেশে অনুভূত হতে পারে ভ্যাপসা গরম। একই দিন দেশের ৯টি জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বইতে পারে।

রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এমনই তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, ঈদের দিন রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। পাশাপাশি রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

অপরদিকে গোপালগঞ্জ, পাবনা, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া ও মাগুরা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং ঈদের দিনও তা অব্যাহত থাকতে পারে।