ঢাকা, এপ্রিল ১৯, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৯:৪৫:৫৯

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

ঝিনাইদহে হিন্দু পুরোহিতকে গলা কেটে হত্যা

| ২৪ জ্যৈষ্ঠ ১৪২৩ | Tuesday, June 7, 2016

ঝিনাইদহ: ঝিনাইদহ সদরে এক হিন্দু পুরোহিতকে গলা কেটে হত্যা করেছে দুবৃর্ত্তরা।নিহত আনন্দ গোপাল গাঙ্গুলী (৬৯) নলডাঙ্গা মন্দিরের পুরোহিত ছিলেন।

মঙ্গলবার সকাল ৯টার পর করাতিপাড়ার বাড়ি থেকে সাইকেলে করে মন্দিরে যাওয়ার সময় মহিষাডাঙ্গা গ্রামে মাঠের ভেতরে আক্রান্ত হন তিনি।

দেশে সন্দেহাভাজন ইসলামি জঙ্গিদের হাতে ধর্মগুরুসহ একের পর এক হত্যাকাণ্ডের মধ্যেই এ ঘটনা ঘটল।ঝিনাইদহ সদর সার্কেলের সহকারী পুলিশ সুপার গোপীনাথ কাঞ্জিলাল প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে জানিয়েছেন, কালো একটি মোটরসাইকেলে আসা তিনজন আরোহী হত্যাকাণ্ডটি ঘটিয়ে চলে যায়।

কাঞ্জিলাল জানান, আজ মঙ্গলবার সকাল ৯টার দিকে করাতিপাড়ার বাড়ি থেকে সাইকেলে করে কালীগঞ্জ উপজেলার একটা বাড়িতে পূজো করার উদ্দেশ্যে যাচ্ছিলেন পুরোহিত আনন্দ গোপাল গাঙ্গুলী। ওই সময় মহিষাডাঙ্গা গ্রামে মাঠের ভেতরে মোটরসাইকেলে করে আসা তিন যুবক ওই পুরোহিতকে বিলের মাঝখানে ফেলে জবাই করে চলে যায়।

গোপীনাথ কাঞ্জিলাল বলেন, ‘সাম্প্রতিক সময়ে টার্গেট কিলিংয়ের যে ঘটনাগুলো ঘটেছে, সেগুলোর সাথে আমরা মিল খুঁজে পাচ্ছি।’

পুলিশ কর্মকর্তার জানান, ৭০ বছরেরও বেশি বয়সী ওই পুরোহিত প্রতিদিনই এই সময়টায় বাড়ি থেকে বের হতেন। পুরোহিতের পরিবারের সাথে কথা বলে জেনেছেন তার কখনোই কোনো শত্রু ছিল না এবং কোনো ধরনের হুমকিও কখনো পাননি পুরোহিত আনন্দ গোপাল গাঙ্গুলী।

চলতি বছর জানুয়ারিতে এই ঝিনাইদহ সদরেই বালেখাল বাজারে এক সমির আলি নামের এক হোমিওপ্যাথ চিকিৎসককে হত্যা করা হয়।

তিনি ধর্মান্তরিত হয়ে খ্রিস্টান ধর্ম প্রচারে কাজ করছিলেন দাবি করে স্থানীয় চার্চের কয়েকজন সে সময় বলছিলেন, ওই কারণেই জঙ্গিরা তাকে হত্যা করেছে।

মধ্যপ্রাচ্যের জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট সমির হত্যার দায় স্বীকার করে।

গত দুই বছরে এভাবে একের পর এক হত্যাকাণ্ডে জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগ এসেছে। খুন হয়েছেন সেক্যুলার  ও নাস্তিক লেখক, ব্লগার, প্রকাশক, ধর্মীয় সংখ্যালঘু, শিয়া ও সুফী ইসলামের প্রচারক।

গত তিন দিনের মধ্যে একই কায়দায় আরো দুটি খুনের ঘটনা ঘটেছে।

রবিবার সকালে চট্টগ্রামে ছেলেকে স্কুলবাসে তুলে দিতে গিয়ে রাস্তার মধ্যে আক্রান্ত হন জঙ্গিবিরোধী অভিযানে নেতৃত্বে দেওয়া পুলিশ কর্মকর্তা বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতু। মোটরসাইকেলে আসা তিনজন প্রথমে কুপিয়ে ও পরে গুলি করে মিতুর মৃত্যু নিশ্চিত করে চলে যায়। ওই ঘটনার তদন্তে প্রাথমিকভাবে জেএমবি জঙ্গিদের সন্দেহ করছে পুলিশ।

একই দিন সকালে নাটোরের বড়াইগ্রাম  উপজেলার বনপাড়া পৌর এলাকার খ্রিস্টানপাড়ায় নিজের দোকানে খুন হন ৬০ বছর বয়সী সুনীল গোমেজ। তার ভাই প্রশান্ত গোমেজ দিনাজপুরে একটি চার্চের ফাদার; ওই জেলায় সম্প্রতি এক খ্রিস্টান পাদ্রি আক্রান্ত হন। আইএস সুনীল হত্যার দায় স্বীকার করেছে বলে সাইট ইন্টেলিজেন্স গ্রুপের খবর।

 ঝিনাইদহের সদর উপজেলার করাতিপাড়া শ্মশানঘাট এলাকায় আনন্দ গোপাল গাঙ্গুলী (৬৫) নামে এক পুরোহিতকে গলা কেটে হত্যা করেছে দুর্বৃত্তরা।

এলাকার নলডাঙ্গা মন্দিরে যাওয়া সময় দু’টি মোটরসাইকেল যোগে দুর্বৃত্তরা এসে তার ওপর হামলা চালায়। পুরোহিতকে লক্ষ্য করে খুব কাছ থেকে গুলি চালায় তারা। ঘটনাস্থলেই মৃত্যু হয় আনন্দ গোপালের।

মঙ্গলবার সকাল ৯টার দিকে এ ঘটনা ঘটে। তবে নিহত পুরোহিতের বিস্তারিত পরিচয় জানা যায়নি। ঘটনার সঙ্গে কে কারা জড়িত এ ব্যাপারেও প্রাথমিকভাবে কিছুই জানাতে পারেনি পুলিশ।