ঢাকা, ডিসেম্বর ৭, ২০২২, ২৩ অগ্রহায়ন ১৪২৯, স্থানীয় সময়: ০৬:৫২:৪৭

এ পাতার অন্যান্য সংবাদ

জাকির নায়েককে আমন্ত্রণ করায় বিশ্বকাপ বয়কটের ডাক বিজেপির প্রকৃতির ক্ষতি করে এমন প্রকল্প গ্রহণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর রাষ্ট্রপতির সঙ্গে ভুটানে নিযুক্ত বাংলাদেশের নয়া রাষ্ট্রদূতের সাক্ষাৎ জঙ্গিবাদের বিশ্বস্ত ঠিকানা বিএনপি : ওবায়দুল কাদের দশ কৃতী নারী পেলেন অনন্যা শীর্ষদশ সম্মাননা রিজার্ভ দিয়ে ৫ মাসের আমদানি ব্যয় চালানো সম্ভব: প্রধানমন্ত্রী ইনশাল্লাহ আগামী মাস থেকে বিদ্যুৎ-জ্বালানির ভোগান্তি হবে না : প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয়ের প্রতিটি কাজে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে রাষ্ট্রপতির নির্দেশ হাওয়া ভবনের বড় চোর ও সন্ত্রাসীদের হাতে দেশ তুলে দেয়া যাবে না : তথ্যমন্ত্রী সরকারকে হটিয়ে দেশে গণতন্ত্র ফিরিয়ে আনার যুদ্ধ শুরু: ফখরুল 

চট্টগ্রামে নতুন ৫ জনের কোভিড শনাক্ত

| ২৯ ভাদ্র ১৪২৯ | Tuesday, September 13, 2022

চট্টগ্রাম : চট্টগ্রামে সর্বশেষ ২৪ ঘণ্টায় নতুন ৫ জনের কোভিড সংক্রমণ শনাক্ত হয়েছে। সংক্রমণ হার ৪ দশমিক ৭১ শতাংশ।
চট্টগ্রামের করোনা সংক্রান্ত হালনাগাদ পরিস্থিতি নিয়ে জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে পাঠানো প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।
সিভিল সার্জন কার্যালয়ের আজকের রিপোর্টে বলা হয়, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি), নগরীর পাঁচ ল্যাব ও এন্টিজেন টেস্টে গতকাল চট্টগ্রামের ১০৬ জনের নমুনা পরীক্ষা করলে নতুন ৫ জন পজিটিভ শনাক্ত হন। এরা সকলেই শহরের বাসিন্দা। জেলায় করোনাভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা এখন ১ লক্ষ ২৮ হাজার ৭৮০ জন। এর মধ্যে শহরের বাসিন্দা ৯৩ হাজার ৮৮৩ জন ও গ্রামের ৩৪ হাজার ৮৯৭ জন। গতকাল করোনায় শহর ও গ্রামে কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি। ফলে মৃতের সংখ্যা এখন ১ হাজার ৩৬৭ জনই রয়েছে। এতে শহরের বাসিন্দা ৭৩৭ জন ও গ্রামের ৬৩০ জন।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, বেসরকারি এশিয়ান স্পেশালাইজড হাসপাতাল ল্যাবে গতকাল সবচেয়ে বেশি ৫০ জনের নমুনা পরীক্ষা করা হয়। এখানে কাউকে সংক্রমিত পাওয়া যায়নি। বিআইটিআইডি ল্যাবে ১২ নমুনা পরীক্ষায় ২ টিতে করোনার সংক্রমণ শনাক্ত হয়। শেভরনে ১৫ জনের নমুনায় ৩ জন আক্রান্ত শনাক্ত হয়। এছাড়া, মেডিকেল সেন্টার হাসপাতাল ল্যাবে ৪, এপিক হেলথ কেয়ারে ৮ ও মেট্রোপলিটন হাসপাতাল ল্যাবে ৭ টি নমুনা পরীক্ষা করা হয়। নমুনা সংগ্রহের বিভিন্ন কেন্দ্রে ১০ জনের এন্টিজেন টেস্ট করা হয়। এন্টিজেন টেস্ট ও তিন ল্যাবে করোনায় সংক্রমণ পাওয়া যায়নি।
এদিন, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল (চমেকহা), আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু), বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতালে, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল, ল্যাব এইড ও এভারকেয়ার হসপিটাল ল্যাবরেটরিতে কোনো নমুনা পরীক্ষা হয়নি।
ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে সংক্রমণ হার নির্ণিত হয়, বিআইটিআইডিতে ১৬ দশমিক ৬৬ ও শেভরনে ২০ শতাংশ এবং মেডিকেল সেন্টার হাসপাতাল, এপিক হেলথ কেয়ার, এশিয়ান স্পেশালাইজড হাসপাতাল, মেট্রোপলিটন হাসপাতাল ও এন্টিজেন টেস্টে ০ শতাংশ।