ঢাকা, জুন ২২, ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১, স্থানীয় সময়: ২১:৪০:০৫

বিএনপি একুশের ও একাত্তরের চেতনা বিরোধী : ওবায়দুল কাদের

| ১০ ফাল্গুন ১৪২৯ | Wednesday, February 22, 2023

ঢাকা: আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি একুশের চেতনা, একাত্তরের চেতনা বিরোধী। যারা একুশের চেতনা মানে না তারা একাত্তরের চেতনায় বিশ্বাস করে না।
আজ বুধবার মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভার সূচনা বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
ওবায়দুল কাদের বলেন, আগুন সন্ত্রাসীদের হাতে বাংলাদেশের গণতন্ত্র নিরাপদ নয়, এদের হাতে একুশের চেতনা নিরাপদ নয়, মুক্তিযুদ্ধের মূল্যবোধ নিরাপদ নয়। এই অপশক্তি সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ। বিএনপি দেশে জঙ্গিবাদের পৃষ্ঠপোষক।
আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বিএনপির হাতে স্বাধীনতার আদর্শ কোনদিনও নিরাপদ নয়। এদের হাতে নিরীহ মানুষের জীবন, ভদ্র মহিলাদের সম্মান নিরাপদ নয়। এই অপশক্তি বিষবৃক্ষ, বিষফোঁড়া। এই বাংলার মাটি থেকে তাদের প্রতিরোধ করতে হবে, পরাজিত করতে হবে। একুশের চেতনার বিরুদ্ধে যারা তাদেরকে প্রতিহত করতে হবে।
তিনি বলেন, মাতৃভাষা বাংলা রাষ্ট্রভাষা হয়েছে বঙ্গবন্ধুর নেতৃত্বে আর বিশ্বে স্বীকৃতি পেয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে। বিএনপি’র প্রসঙ্গে তিনি আরো বলেন, মাতৃভাষাকে আপনারা (বিএনপি) অপমান করেছেন। আপনারা শহীদ মিনারকে রক্তাক্ত করেছেন। আপনারা একুশের চেতনা বিরোধী, একাত্তরের চেতনা বিরোধী।
‘শহীদ মিনারেও আওয়ামী লীগ দলবাজি করেছে’ বিএনপি নেতাদের এমন অভিযোগের জবাবে ওবায়দুল কাদের বলেন, বিএনপি বলে যে, আমরা দলবাজি করি, মঙ্গলবার প্রভাতফেরি করে শহীদ মিনারে গেলাম, আমাদের একটা মিনিট সময় লাগেনি। আমরা ৩ ঘণ্টায় সেখানে পৌঁছে বেধিতে ফুল দিয়ে এক মিনিটও দাঁড়াইনি। কোথায় দলবাজি করলাম? দলবাজিটা করলাম কীভাবে? বিএনপির কি মনে নেই, ক্ষমতায় থাকাকালীন তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া, আপনাদের নেত্রী ফুল দেওয়ার জন্য মূল বেদিতে উঠেছিলেন। শহীদ মিনারকে কারা অপমান করেছে?
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বাংলাদেশে আগুন, সন্ত্রাস, জঙ্গিদের বিশ্বস্ত ঠিকানা বিএনপি। বিএনপি বলে দলবাজি করি আমরা, কীসের দলবাজি? দলবাজি তো আপনারা (বিএনপি) করেছেন। শহীদ বেদিতে জাতীয়তাবাদী দাপটের দল, আপনারা গিয়ে ফুল ছিটিয়ে এদিক সেদিক লন্ডভন্ড করেছেন, মনে নেই?
তিনি বলেন, বেগম জিয়া ক্ষমতায় থাকাকালে সাভার স্মৃতিসৌধে আমাদের নেত্রী শেখ হাসিনা ফুল দিতে গিয়েছিলেন। আমাদের নেতাদের উপর কী অত্যাচার, সিভিল বেশে, নিরাপত্তা বাহিনীর লোক দিয়ে পেটানো হয়েছিল। কোনো রকমে ফুল দিয়ে নেত্রীকে ফিরতে হয়েছিল। এভাবে তারা অত্যাচার করেছে। শেখ হাসিনা যেখানে গেছেন সেখানেই বাধা, শহীদ মিনারে বাধা।
বিএনপি দলবাজি করে ইতিহাসকে মুছে দিতে চায় দাবি করে ওবায়দুল কাদের বলেন, মাতৃভাষা রাষ্ট্রভাষা হয়েছে বঙ্গবন্ধুর নেতৃত্বে, এই মাতৃভাষা বিশ্ব স্বীকৃতি পেয়েছে শেখ হাসিনার জন্য। আমরা মাতৃভাষার মর্যাদা নষ্ট করেছি? মাতৃভাষাকে অপমান করেছেন আপনারা। আপনারা শহীদ মিনারকে রক্তাক্ত করেছেন।