ঢাকা, এপ্রিল ২৮, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৩:১৮:৪৪

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

‘মুসলিম নিষিদ্ধ’ অবস্থান পাল্টালেন ট্রাম্প

| ২৯ বৈশাখ ১৪২৩ | Thursday, May 12, 2016

‘মুসলিম নিষিদ্ধ’ অবস্থান পাল্টালেন ট্রাম্প
ওয়াশিংটন, ১২ মে- যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশের ওপর সাময়িক নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে নিজের অবস্থান কিছুটা শিথিল করেছেন রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। লন্ডনের নবনির্বাচিত মেয়র সাদিক খানের সাম্প্রতিক এক বক্তব্যের পরিপ্রেক্ষিতে ট্রাম্পের করা মন্তব্যে এমনটাই প্রকাশ পেয়েছে।

সম্প্রতি সাদিক খান সাংবাদিকদের কাছে আশঙ্কা প্রকাশ করেন, মুসলিম হওয়ার কারণে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রে মুসলিম প্রবেশের ওপর নিষেধাজ্ঞা থাকবে; তাই তিনি দেশ সফরের সুযোগ পাবেন না।

এর জবাবে ট্রাম্প শুধু সাদিক খানের জন্য নিয়মে ‘ব্যতিক্রম’ করা হবে বলে জানিয়ে ছিলেন। তবে সাদিক সেই সুযোগ নিতে অস্বীকৃতি জানিয়ে বলেন, নিউ ইয়র্কের এই ব্যবসায়ীর দৃষ্টিভঙ্গি ‘আনাড়ি’ এবং এর ফলে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র ‘কম নিরাপদ’ হয়ে পড়বে।

লল্ডনের নতুন মেয়রের এমন বক্তব্যের পর ট্রাম্প বুধবার মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ রেডিওকে বলেছেন, মুসলিম প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ ‘একটি পরামর্শমাত্র’। এখনো এটি আনুষ্ঠানিকভাবে প্রস্তাব করা হয়নি। ‘এটি শুধু একটা পরামর্শ, যতক্ষণ না আমরা বুঝতে পারি আসলে কী হচ্ছে,’ বলেন তিনি।

গত বছর প্যারিসে জঙ্গি হামলায় ১৩০ এর বেশি মানুষ নিহত হওয়ার পর একটি নির্বাচনী প্রচারণায় যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশ বন্ধ করার জন্য আইন প্রণয়নের প্রস্তাব করেন ট্রাম্প।

তার এ ধরণের বক্তব্য যুক্তরাষ্ট্রসহ বিশ্বজুড়ে নিন্দিত ও সমালোচিত হলেও নিজের বক্তব্যেই অটল ছিলেন ট্রাম্প। নতুন এ বক্তব্যের মাধ্যমে তা থেকে কিছুটা হলেও সরে আসলেন তিনি।

- See more at: http://www.deshebideshe.com/news/details/73740#sthash.8a1kWgMJ.dpuf