ঢাকা, এপ্রিল ২৭, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৭:১৩:৩৯

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

২০ হাজার শরণার্থী নেবে ব্রিটেন

| ২৪ ভাদ্র ১৪২২ | Tuesday, September 8, 2015

d kamerun

আন্তর্জাতিক ডেস্ক :: ভূমধ্যসাগরে অসংখ্য অভিবাসনপ্রত্যাশী মানুষের মৃত্যু এতদিন যা পারেনি, ছোট্ট শিশু আইলান কুর্দির নিথর দেহের ছবিটি যেন সে অসাধ্যই সাধন করল। ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন অবশেষে রাজি হলেন সিরীয় শরণার্থীদের নিজের দেশে ঠাঁই করে দিতে। আন্তর্জাতিক চাপের মুখে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার ২০ হাজার শরণার্থীকে আশ্রয় দেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। গতকাল সোমবার হাউস অব কমন্সে দেওয়া ভাষণে ক্যামেরন বলেন, সিরিয়া, জর্ডান, তুরস্ক ও লেবাননের ক্যাম্পগুলো থেকে ২০২০ সাল পর্যন্ত ২০ হাজার শরণার্থীকে গ্রহণ করা হবে।

এসব শরণার্থীর মধ্যে ঝুঁকিতে থাকা ও এতিম শিশুদের অগ্রাধিকার দেওয়া হবে। এ সময় তিনি বলেন, তাদের পুনর্বাসন করা আমাদের ‘নৈতিক দায়িত্ব’। তিনি বলেন, আমাদের দেশ অসাধারণ সহানুভূতিসম্পন্ন। সব সময় নিজেদের মূল্যবোধের পক্ষে দাঁড়ায় আর যাদের এ সহানুভূতি দরকার, তাদের পাশে দাঁড়াতে পিছপা হয় না। এ ঘোষণায় সেটাই প্রমাণিত হলো বলে উল্লেখ করেন ক্যামেরন। সিরিয়ায় সংঘাত নিরসনে সম্ভাব্য সবকিছুই করা হবে বলে জানান ক্যামেরন। সিরিয়ার মানুষের ভোগান্তিকে হৃদয়বিদারক বলে উল্লেখ করেন তিনি। এই প্রথমবারের মতো ইসলামিক স্টেট জঙ্গিদের বিরুদ্ধে হামলায় অংশ নেওয়ার ঘোষণা দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

ক্যামেরন বলেন, যেসব শরণার্থী ইউরোপের অন্য দেশগুলোতে গেছে, সেখান থেকে নয়, ব্রিটেন-সিরিয়া সীমান্তবর্তী দেশগুলোতে যারা রয়েছে, তাদের আশ্রয় দেওয়া হবে। এদিকে ফ্রান্স বলেছে, তারা ২৪ হাজার শরণার্থী নেবে । খবর বিবিসি, এএফপি ও রয়টার্সের।

হাউস অব কমন্সে ব্রিটেনের শরণার্থী নেওয়ার ব্যাপারে পরিকল্পনার কথা ঘোষণা করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। ক্যামেরনের এ ঘোষণাকে স্বাগত জানিয়েছে দাতব্য সংস্থা অক্সফাম। তারা একে গুরুত্বপূর্ণ ও প্রথম পদক্ষেপ বলে উল্লেখ করেছে। এর আগে রোববার চ্যান্সেলর অসবর্ন বলেন, তাদের জন্য বাড়িঘর তৈরি করে দিতে আন্তর্জাতিক সহযোগিতা নেওয়া হবে।

ব্রিটেন বলেছে, তারা ইউরোপীয় ইউনিয়নের ‘বাধ্যতামূলক’ ব্যবস্থার অংশ হিসেবে শরণার্থী নেবে না। প্রধানমন্ত্রী ক্যামেরন বলেন, যেসব দেশ থেকে শরণার্থীর স্রোত বইছে, সেসব দেশের নৈরাজ্যকর পরিস্থিতি স্থিতিশীল করার কাজ আগে করতে হবে। ব্রিটেনকে আরও বেশি শরণার্থী নেওয়ার অনুরোধসংবলিত একটি আবেদনপত্রে এ পর্যন্ত চার লাখ ২০ হাজারের বেশি স্বাক্ষর পড়েছে।

লন্ডনে মুসলমানদের ওপর হামলা ৭০ শতাংশ বেড়েছে :লন্ডনে মুসলমানদের ওপর হামলা ৭০ শতাংশের বেশি বেড়েছে। গতকাল সোমবার লন্ডন মেট্রোপলিটন পুলিশ এ তথ্য জানিয়েছে। ব্রিটেনের ধর্মভিত্তিক সংস্থাগুলো মনে করছে, বেশির ভাগ আক্রমণই ঘটেছে মুসলমান নারীদের ওপর। অতীতে ইউরোপের বিভিন্ন দেশে জঙ্গি হামলার ঘটনা এ ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলেছে বলে ধারণা করছে ব্রিটিশ পুলিশ।

লন্ডন মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, চলতি বছরের জুলাই পর্যন্ত ১২ মাসে লন্ডনে ইসলামবিদ্বেষী হামলার ঘটনা ঘটেছে ৮১৬টি। গত বছর একই সময়ে এ ধরনের ঘটনা ঘটেছিল ৪৭৮টি, অর্থাৎ এ বছর ইসলামবিদ্বেষী হামলা বেড়ে গেছে ৭০ শতাংশের বেশি।