ঢাকা, মে ৮, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১১:১৭:৫৯

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

১১৪ ঝাড়ুদার পদের জন্য ১৯ হাজার এমবিএ-বিটেকের আবেদন!

| ১০ মাঘ ১৪২২ | Saturday, January 23, 2016

১১৪ ঝাড়ুদার পদের জন্য ১৯ হাজার এমবিএ-বিটেকের আবেদন!

ভারত: ভারতে বেকারত্ব কোন পর্যায়ে পৌঁছেছে তার একটি ছোট উদাহরণ হচ্ছে উত্তর প্রদেশে। সেখানকার ১১৪টি ঝাড়ুদার পদের চাকুরীর জন্য ১৯ হাজার এমবিএ ও বিটেক পাস করা ছাত্র-ছাত্রীরা আবেদন করেছে। ঝাড়ুদার পদের বেতন বছরে ১৭ হাজার টাকা। ঝাড়ুদার পদের জন্য শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই।

ঝাড়ুদার পদের এই চাকুরীর আবেদন অনলাইনে এখনো চলছে। অধিকাংশ আবেদনকারী স্নাতক, স্নাতকোত্তর, বিটেক, এবং এমবিএ ডিগ্রিধারী রয়েছেন। তবে এই পদে বাছাই প্রক্রিয়া এখন বন্ধ রয়েছে। কারণ ঝাড়ুদার সংগঠনের দাবি এই পদে বাল্মীকি কমিউনিটির অন্তর্ভুক্ত সদস্যদেরই চাকুরী দিতে হবে।

একই অবস্থা পাঞ্জাবের ভাটিন্ডাতেও দেখা গেছে। সেখানে পিওন পদের চাকুরীর জন্য এমফিল,এমএসসি ও বিটেক প্রার্থীরা রয়েছেন। এছাড়া সেখানকার আদালতে চতুর্থ শ্রেণীর কর্মী নিয়োগের জন্য ১৯ পদ খালি রয়েছে। আবেদন করেছে ৮ হাজার। যেখানে এমফিল, বিটেক, এমসিএ, এমএ ও বিএড রয়েছে। পিওন পদে আবেদন করার নূন্যতম যোগ্যতা হচ্ছে সাইকেল চালানো ও স্কুল ফাইনাল পাস।