ঢাকা, মে ১৯, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, স্থানীয় সময়: ০৬:৩৪:৪৬

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

১০৫ টন ত্রাণ সামগ্রী নিয়ে নৌ জাহাজ ‘বঙ্গবন্ধু’ শ্রীলংকায় পৌঁছেছে

| ২৩ জ্যৈষ্ঠ ১৪২৩ | Monday, June 6, 2016

ঢাকা : বন্যার্ত মানুষের জন্য ১০৫ টন ত্রাণ সামগ্রী নিয়ে নৌ জাহাজ ‘বঙ্গবন্ধু’ শ্রীলংকায় পৌঁছেছে।

শ্রীলংকায় ঘূর্ণিঝড়, ভূমিধসসহ আকস্মিক বন্যায় সৃষ্ট মানবিক বিপর্যয়ের প্রেক্ষিতে দুর্যোগ কবলিত এলাকায় বিতরণের উদ্দেশ্যে ১০৫ টন জরুরী ত্রাণ সামগ্রী হস্থান্তর করেছে বাংলাদেশে নৌবাহিনী জাহাজ ‘বঙ্গবন্ধু’।
ত্রাণ সামগ্রীসমূহের মধ্যে রয়েছে বিশুদ্ধ পানি, ওয়াটার পিউরিফায়ার, জীবন রক্ষাকারী ঔষধ, বস্ত্র, তাঁবু, জেনারেটর ইত্যাদি।
গত ৫ জুন বানৌজা ‘বঙ্গবন্ধু’ শ্রীলংকার কলম্বাে বন্দরে পৌছে। পরে সেদেশে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোঃ তারিক আহসান শ্রীলংকার দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব এস, এস, মিয়ানাওয়ালার নিকট আনুষ্ঠানিকভাবে এসব জরুরী ত্রাণ সামগ্রী হস্থান্তর করেন।
এসময় শ্রীলংকার ওয়েস্টার্ণ নেভাল এরিয়ার কমান্ডার রিয়ার এডমিরাল কে, কে, জে, সিলভা এবং শ্রীলংকায় নিযুক্ত বাংলাদেশের ডিফে›স এ্যাটাশে কমডোর আসলাম পারভেজসহ দেশটির অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
শ্রীলংকার দুর্গত জনগণের জন্য বাংলাদেশের এই জরুরী মানবিক সহায়তা কার্যক্রম সকলের নিকট প্রশংসিত হয়। এই কার্যক্রমের মধ্য দিয়ে বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যকার পারস্পারিক সৌহার্দ্য ও কূটনৈতিক সম্পর্ক আরো জোরদার হবে বলে আশা করা যায়।
উলে¬খ্য, গত ১৯ মে ঘূর্ণিঝড় রোয়ানুর আঘাতে শ্রীলংকার অধিকাংশ এলাকা বন্যা কবলিত হয়ে শতাধিক মানুষের প্রাণহানি ঘটে এবং হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়ে। এই ভয়াবহ বন্যা ও ভূমিধসে দেশটিতে মানবিক বিপর্যয়ের প্রেক্ষিতে গত ২৫ মে শ্রীলংকা সরকার আন্তর্জাতিক সহায়তার আহ্বান জানায়।
বন্ধুপ্রতিম প্রতিবেশী রাষ্ট্রের দূর্যোগের মুহূর্তে বাংলাদেশ সরকার শ্রীলংকার পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নেয়। এরই অংশ হিসেবে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সশস্ত্র বাহিনী বিভাগের সার্বিক তত্ত্বাবধানে গত ৩১ মে বানৌজা বঙ্গবন্ধু এই ত্রাণ সামগ্রী নিয়ে কলম্বাের উদ্দেশ্যে চট্টগ্রাম ত্যাগ করে।