ঢাকা, মে ৯, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৬:৫৭:৪১

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

হিন্দু পণ্ডিতদের নিয়ে ফারুকের বিতর্কিত মন্তব্য

| ১০ মাঘ ১৪২২ | Saturday, January 23, 2016

হিন্দু পণ্ডিতদের নিয়ে ফারুকের বিতর্কিত মন্তব্য

ভারত: নিজ দেশেই পরবাসী যারা সেই কাশ্মীরি হিন্দু পণ্ডিতদের নিয়ে বিতর্কিত মন্তব্য করলেন কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ। ফারুক বলেন, ‘পণ্ডিতদের বোঝা উচিত কেউ তাদের কাছে ভিক্ষের ঝুলি নিয়ে গিয়ে বলবে না যে ফিরে আসুন। ফিরে আসতে তাদেরই উদ্যোগী হতে হবে’।

মঙ্গলবার দিল্লিতে কাশ্মীরি পণ্ডিতদের নিয়ে বই প্রকাশের অনুষ্ঠানে এই মন্তব্য করেন ফারুক আবদুল্লাহ।

প্রসঙ্গত, ৯০ দশকে কাশ্মীরে হিন্দু পণ্ডিতদের ওপর বর্বর নির্যাতন শুরু হলে উপত্যকা ছাড়ে হাজার হাজার কাশ্মীরি পণ্ডিত। ভারতের বিভিন্ন রাজ্যে সংখ্যালঘুদের নিয়ে রাজনীতি হলেও কাশ্মীর নিয়ে তথাকথিত সেকুলার দলগুলো তেমন সরব নয়।

ভারত ও পাকিস্তান সৃষ্টির পর থেকেই কাশ্মীর নিয়ে টানাটানি শুরু করে দুই দেশ। কাশ্মীর রাজ্যের নিয়ন্ত্রণ নিয়ে ভারতের সঙ্গে পাকিস্তানের ২ বার যুদ্ধ হয়েছে।

কাশ্মীর ভারতের অংশ দাবি করা হলেও এ রাজ্যে ভারতের হিন্দুরা থাকতে পারে না। তার বদলে থাকে পাকিস্তানি জঙ্গিরা। এসব জঙ্গিদের আবার মদদ দেয় সেখানকার স্থানীয় রাজনৈতিক দল হুরিয়াত। এরা এসব পাকিস্তানি জঙ্গিদের কাশ্মীরের স্বাধীনতা যোদ্ধা বলে বিশ্ববাসীর কাছে প্রচার করে।