ঢাকা, এপ্রিল ২৮, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৩:১২:৪২

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

স্বামী বিবেকানন্দের ১৫৪-তম জন্মদিন পালন

| ২৯ পৌষ ১৪২২ | Tuesday, January 12, 2016

 

স্বামী বিবেকানন্দের ১৫৪-তম জন্মদিন উপলক্ষে সিমলা স্ট্রিটে ভক্তদের ঢল। দিনটিকে জাতীয় যুব দিবস হিসেবে ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।
১৮৬৩ সালের ১২ জানুয়ারি কলকাতার সিমলা স্ট্রিটে জন্মগ্রহণ করেন নরেন্দ্রনাথ দত্ত৷ রামকৃষ্ণদেবের সান্নিধ্যে পরবর্তীকালে এই নরেন্দ্রনাথই হয়ে ওঠেন যুগপুরুষ স্বামী বিবেকানন্দ৷ জন্মভিটে সিমলা স্ট্রিটের বাড়িতে সকাল থেকেই ভক্ত সমাগম৷ প্রভাতফেরী ও মঙ্গলারতি দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়৷ বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রী ও স্বামীজির আদর্শে উদ্বুদ্ধ বহু ভক্ত অনুষ্ঠানে অংশ নেন৷ বিভিন্ন শোভাযাত্রা এলাকা পরিক্রমা করে।

দক্ষিণ কলকাতার হরিশ পার্কে কলকাতা-বিবেকের উদ্যোগে স্বামী বিবেকান্দের জন্মদিন পালন। সকালে হরিশ পার্ক থেকে বিভিন্ন ক্লাব সংগঠন ও সংস্থার তরফে প্রভাতফেরির আয়োজন করা হয়। শেষ হয় হাজরা পার্কে। সেখানে স্বামী বিবেকানন্দের জন্মদিন উপলক্ষে আজ থেকেই শুরু হয়েছে মেলা। চলবে ১৫ দিন ধরে। কলকাতা-বিবেকের তরফে কার্তিক বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, তাঁরা ১৮ বছর ধরে বিবেকানন্দের জন্মোত্সব পালন করছেন। বর্তমানে রাজ্য সরকার এই দিনটিকে পালন করার উদ্যোগ নিয়েছে।

বেলুড় মঠেও মহাসমারোহে পালিত হচ্ছে স্বামী বিবেকানন্দের জন্মতিথি উৎসব। একইসঙ্গে পালন করা হচ্ছে ৩২-তম জাতীয় যুব দিবস। বৈদিক মন্ত্রোচ্চারণের মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপর স্তবগানের পাশাপাশি স্বামীজীর ঘরে বিশেষ পুজোর আয়োজন করা হয়। বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীদের বর্ণাঢ্য শোভাযাত্রার পাশাপাশি অস্থায়ী সভা মণ্ডপে আয়োজন করা হয়েছে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের। স্বামীজির জন্মতিথি উপলক্ষে বেলুড় মঠে প্রচুর ভক্ত সমাগম হয়েছে।