ঢাকা, মে ৬, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০১:০৩:১৯

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

সৌদি আরব যাবেন মোদী

| ১৭ ফাল্গুন ১৪২২ | Monday, February 29, 2016

সৌদি আরব যাবেন মোদী

ভারত: সৌদি আরব সফরে যাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী ২ এপ্রিল এই সফর শুরু হবে। খবর আরব নিউজের।

রবিবার ভারতের গণমাধ্যমে এ নিয়ে সংবাদ প্রচারিত হলে সৌদি আরব কর্তৃপক্ষ তা জানতে পারে। তবে রিয়াদে অবস্থিত ভারতীয় দূতাবাস এ বিষয়ে কিছু জানে না বলে মন্তব্য করেছে।

৬৬ বছর বয়সী মোদী এই প্রথম সৌদি আরব সফর করতে যাচ্ছেন। তার এই সফর শুরু হবে আগামী ৩০ মার্চ থেকে। প্রথমে তিনি ওয়াশিংটন সফর করবেন। সেখানে নিউক্লিয়ার এনার্জি নিয়ে কথা বলবেন। এরপর তিনি বেলজিয়াম আসবেন। যেখানে তিনি ইউরোপিয়ান সামিটে যুক্ত হবেন। এরপর ২ এপ্রিল তিনি সৌদি আরব আসবেন।

ভারতের সঙ্গে সৌদি আরবের বাণিজ্য ও নিরাপত্তা নিয়েই আলোচনা হবে। মধ্যপ্রাচ্যে ভারতের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সৌদি আরব ভারতের চতুর্থ বাণিজ্যিক পার্টনার। ভারতের ২০ লক্ষ ৮০ হাজারের বেশি নাগরিক সৌদি আরব থাকেন। ভারত মধ্যপ্রাচ্যে বেশ কয়েকটি দেশের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করেছে যার মধ্যে জিসিসি ভুক্ত দেশগুলি রয়েছে। এছাড়া ভারতের সঙ্গে আরব লীগের রয়েছে বিশেষ সম্পর্ক।

মোদীর সফরে দুদেশের সম্পর্ক আরো গভীর হবে বলে ধারণা বিশেষজ্ঞদের।