ঢাকা, এপ্রিল ৩০, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৩:১২:৩৬

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

সুর নরম করল চীন

| ৮ আষাঢ় ১৪২৩ | Wednesday, June 22, 2016

সুর নরম করল চীন

রমাণু সরবরাহকারী রাষ্ট্র (এনএসজি) গোষ্ঠীতে ভারতের অন্তর্ভুক্তির বিরোধিতায় নিজের অবস্থান বজায় রাখলেও আগের থেকে সুর নরম করল চিন।

এনএসজি-তে ভারতের অন্তর্ভুক্তি নিয়ে এই প্রথম কোনও ইতিবাচক মন্তব্য শোনা গেল চিনের থেকে। মঙ্গলবার বেজিংয়ের তরফে জানানো হয়, অবশ্যই এই বিষয়ে আলোচনার দরজা খোলা। চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চুনউইং এদিন ভারতীয় সাংবাদিকদের মুখোমুখি হয়ে নিজেদের অবস্থানের কারণ ব্যাখ্যা করেন।

তিনি বলেন, এনএসজি-তে প্রবেশের প্রধান শর্তই হল সংশ্লিষ্ট রাষ্ট্রকে পরমাণু অস্ত্রপ্রসাররোধ চুক্তিতে (এনপিটি) স্বাক্ষর করতে হবে। কিন্তু, ভারত যেহেতু সেই চুক্তির আওতাধীন নয়, সেক্ষেত্রে এই নিয়মের বদল ঘটাতে হবে। সেটাই অনৈতিক।

হুয়া বলেন, আমরা কখনই বলিনি, আমরা একে ঢুকতে দেব না, ওকে ঢুকতে দেব না। ভারত হোক বা পাকিস্তান– আমরা কোনও দেশকে টার্গেট করিনি। তিনি জানান, আলোচনার দরজা সবসময়ই খোলা।

তবে, একইসঙ্গে, এদিন মার্কিন যুক্তরাষ্ট্রকে একহাত নিয়েছে চিন। নন-এনপিটি রাষ্ট্র ভারতকে যেভাবে এনএসজি-র সদস্য করতে তৎপর হয়েছে ওয়াশিংটন, তাতে বিস্মিত বেজিং। হুয়া জানান, এই মার্কিন যুক্তরাষ্ট্রই এই নিয়ম করেছিল যে, এনপিটি স্বাক্ষর না করলে কোনও দেশ এনএসজি-র সদস্য হতে পারবে না। এখন তারাই সেই নীতি থেকে সরে আসছে।

যদিও, ভারতের অন্তর্ভুক্তির বিরুদ্ধে চিন বিরোধিতা করলেও, আরেক নন-এনপিটি রাষ্ট্র পাকিস্তানের হয়ে জোর সওয়াল করতে পিছপা হচ্ছে না তারা। বেজিংয়ের যুক্তি, যদি ভারতকে সদস্যপদ দেওয়া হয়, তাহলে পাকিস্তানেরও জায়গা প্রাপ্য!এই নিয়েই মার্কিন যুক্তরাষ্ট্র ও চিনের মধ্যে চোরা চাপানউতোর চলছে বলেও জানিয়েছে ওয়াকিবহাল মহল।

প্রসঙ্গত, গতকালই মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের হয়ে জোর সওয়াল করে জানিয়েছিল যে, এনএসজি-তে ঢোকার জন্য তৈরি ভারত। একইসঙ্গে তারা বিভিন্ন রাষ্ট্রকে আসন্ন এনএসজি প্লেনারিতে ভারতের অংশগ্রহণকে সমর্থন করার আহ্বান জানিয়েছিল।

প্রসঙ্গত, আগামী ২৩-২৪ তারিখ বসছে দক্ষিণ কোরিয়ার রাজধানী সোলে বসছে এই গোষ্ঠীর প্লেনারি। সেখানে অংশগ্রহণ করতে বিদেশসচিব এস জয়শঙ্করকে পাঠাচ্ছে ভারত।

জানা গিয়েছে, বর্তমান ৪৮-সদস্যের মধ্যে বহু দেশই ভারতের অন্তর্ভুক্তির পক্ষে সায় দিয়েছে। কিছু দেশ এখনও সিদ্ধান্ত নিতে পারেনি। আবার কিছু দেশ বিরোধিতা করেছে। বিরোধী দেশগুলির মধ্যে রয়েছে মেক্সিকো, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, আয়ারল্যান্ড, তুরস্ক।

এখন সব নজর আসন্ন প্লেনারির দিকে।

সূত্র- এবিপি আনন্দ