ঢাকা, মে ৭, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৬:৫৫:০৬

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

সির্তে নগরীতে আইএসের সঙ্গে লিবিয়ার ঐক্য বাহিনীর সংঘর্ষ

| ২৮ জ্যৈষ্ঠ ১৪২৩ | Saturday, June 11, 2016

সির্তে (লিবিয়া) : লিবিয়ার সির্তে নগরীর বিভিন্ন সড়কে শুক্রবার ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের সঙ্গে ঐকমত্যের সরকারের অনুগত বাহিনীর ভয়াবহ যুদ্ধ হয়েছে। জিহাদিদের একটি উপকূলীয় ঘাঁটি দখল করতে অনুগত বাহিনীর অভিযানের প্রেক্ষাপটে এ যুদ্ধ হয়েছে।
ওয়াগাদৌগো সম্মেলন কেন্দ্রের বাইরে এ সংঘর্ষ হয়। লিবিয়ার ক্ষমতাচ্যুত স্বৈরশাসক মোয়ায়ের গাদ্দাফির আমলে একবার এ কেন্দ্রে আন্তর্জাতিক সম্মেলন হয়েছিল।
সিরিয়া ও ইরাকে যখন আইএস প্রচন্ড চাপে রয়েছে তখন গাদ্ধাফির জন্ম শহর সির্তের পতন হবে তাদের জন্য একটা বড় আঘাত।
দিনের শুরুতে জাতিসংঘ সমর্থিত গভর্নমেন্ট অব ন্যাশনাল অ্যাকর্ড (জিএনএ)’র সঙ্গে মিত্র বাহিনী কমপ্লেক্সের চারপাশে আইএস অবস্থানের ওপর ভারী গোলাবর্ষণ শুরু করে।
এছাড়া সম্মেলন কেন্দ্রের চারপাশে ও সির্তের অভ্যন্তরে অন্যান্য আইএস অবস্থানের ওপর বিমান হামলাও চালানো হয়েছে।
লিবিয়া সরকার জানায়, দুই জিএনএ যোদ্ধা নিহত ও আটজন আহত হয়েছে। আহতদের মিসরাতার একটি হাসপাতালে নেয়া হয়েছে।
বার্তা সংস্থা এএফপি’র এক সাংবাদিক জানান, ওয়াগাদৌগো কেন্দ্র থেকে প্রায় দুই কিলোমিটারের মধ্যে রাস্তায় তীব্র লড়াই হচ্ছে।
তিনি বলেন, জিএনএ বাহিনী ট্যাংক, রকেট লাঞ্চার ও আর্টিলারি ব্যবহার করছে। অন্যদিকে জিহাদিরা মেশিনগান ও মর্টার দিয়ে এর জবাব দিচ্ছে। এছাড়া জিহাদিরা ¯œাইপারও ব্যবহার করছে।
নাম প্রকাশ না করার শর্তে এক জিএনএ যোদ্ধা জানান, এটা বিমান ও গোলার যুদ্ধ ছিল। তবে এখন রাস্তায় যুদ্ধ হচ্ছে।
তিনি বলেন, ‘আমরা বিভিন্ন বাড়ি ও সড়কে যুদ্ধ করছি এবং আমরা তাদেরকে নিশ্চিহ্ন না করা পর্যন্ত পিছু হটবো না।’