ঢাকা, এপ্রিল ৩০, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৯:২৩:৩২

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

সিরিয়া সংকট নিরসনে কাজ করবে যুক্তরাষ্ট্র-রাশিয়া

| ২ পৌষ ১৪২২ | Wednesday, December 16, 2015

সিরিয়া সংকট নিরসনে কাজ করবে যুক্তরাষ্ট্র-রাশিয়া

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া মধ্যপ্রাচ্যের দেশ সিরিয়ার সংকট নিরসন করে শান্তি ফিরিয়ে আনার জন্য একত্রে কাজ করার ঘোষণা দিয়েছে। আগামী শুক্রবার নিউইয়র্কে অনুষ্ঠিতব্য জাতিসংঘের সভায় এ সম্পর্কিত একটি প্রস্তাব পাস করানোর জন্য উপস্থাপন করা হবে। খবর বিবিসির।

খবরে বলা হয়, প্রস্তাবটি উস্থাপন করা নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও তার রুশ সহযোগী সের্গেই ল্যাভরভ এবং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে।

ল্যাভরভ বলেন, সিরিয়া সংকট নিয়ে ‍উভয় দেশই কাজ করবে।

জন কেরি বলেন, সন্ত্রাসী গোষ্ঠীর বিষয়ে তারা একটি চুক্তিতে পৌঁছেছেন।

সিরিয়ায় বাশার আল আসাদ সরকারের আমন্ত্রণে গত ৩০ সেপ্টেম্বর থেকে বিমান হামলা চালিয়ে আসছে রাশিয়া। রাশিয়া বলছে, তারা শুধু ইসলামিক স্টেট (আইএস) ‘সন্ত্রাসী’ গোষ্ঠীকে লক্ষ্য হামলা চালিয়েছে। তবে কর্মীরা বলছে, পশ্চিমা সমর্থিত বিদ্রোহীদের ওপর রাশিয়া বিমান হামলা চালিয়েছে।

নিউইয়র্কে অনুষ্ঠিতব্য শুক্রবারের বৈঠকে জাতিসংঘ একটি সমাধান বের করবে বলে মনে করছেন ল্যাভরভ। এরআগে গতমাসে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ‍সিরিয়া শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়েছিল।

সিরিয়া সংঘাত নিয়ে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে সৃষ্ট স্নায়ুযুদ্ধ নিরসন করে সেতুবন্ধন তৈরির জন্য মস্কো সফরে গেছেন কেরি। রুশ প্রেসিডেন্টকে উদ্দেশ্য করে কেরি বলেন, সিরিয়া সংকট নিরসনে দুই দেশের গুরুত্বপূর্ণ অবদান রাখার ক্ষমতা রয়েছে।

তবে সিরিয়ার সংকট নিরসনে প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের ভূমিকা কি হবে সে বিষয়ে একমত হতে পারেনি রাশিয়া ও যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র চাচ্ছে আসাদ সরকারকে উচ্ছেদ করতে। তবে রাশিয়া বলছে, আসাদ সরকারের ভাগ্য কি হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেবে সিরিয়ার জনগণ।

এদিকে শুক্রবারের বৈঠককে সামনে রেখে রুশ প্রেসিডেন্ট পুতিন বলেছেন, আমরা এক হয়ে সংকট নিরসনের চেষ্টা করছি।

প্রসঙ্গত, সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের নিরসনে ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে বিমান হামলা চালিয়ে আসছে যুক্তরাষ্ট্র।