ঢাকা, মে ৫, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৬:০৯:৩৮

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

সিরিয়ায় তুরস্কের অভিযানে প্রায় ৯শ’ আইএস সদস্য নিহত

| ১২ বৈশাখ ১৪২৩ | Monday, April 25, 2016

আঙ্কারা : সিরিয়ায় তুরস্কের সামরিক অভিযানে ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের কথিত প্রায় ৯শ’ সদস্য নিহত হয়েছে। গত জানুয়ারি মাস থেকে তুরস্কের কামানের গোলা বর্ষণ ও বিমান হামলায় তারা নিহত হয়। সামরিক সূত্রের বরাত দিয়ে দেশের সরকারি বার্তা সংস্থা আনাতোলিয়া সোমবার একথা জানায়।
খবরে বলা হয়, আইএস’র বিরুদ্ধে যুদ্ধরত মার্কিন নেতৃত্বাধীন জোটের সদস্য দেশ তুরস্কের গত ৯ জানুয়ারি থেকে শুরু করা বিমান হামলায় ৪৯২ ‘সন্ত্রাসী’ নিহত হয়। এছাড়াও তাদের সামরিক বাহিনীর কামানের গোলা বর্ষণে আরো ৩৭০ জন নিহত হয়। এসব হামলায় জিহাদিদের অনেক অস্ত্রাগার ধ্বংস হয়।
তবে নিহতের এ সংখ্যা নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি।
উল্লেখ্য, গত গ্রীষ্মে তুরস্ক সিরিয়ায় আইএস গ্রুপের বিরুদ্ধে বিমান হামলা শুরু করে। বিদেশি পর্যটকদের লক্ষ্যকরে ইস্তাম্বুলে চালানো দু’টি ভয়াবহ আতœঘাতী হামলাসহ তুরস্কে বিভিন্ন হামলার ঘটনায় তারা জিহাদিদের দায়ী করে।
সিরিয়ায় এ জঙ্গি গ্রুপের বিরুদ্ধে বিমান হামলার জন্য তুরস্কের দক্ষিণাঞ্চলে তাদের একটি বিমান ঘাঁটি ব্যবহারে আঙ্কারা যুক্তরাষ্ট্রকে অনুমতিও দেয়।
গত বছরের জুলাই মাসে একটি আতœঘাতী হামলার পর তুরস্ক তাদের বিমান হামলা শুরু করে। ওই আতœঘাতী হামলার ঘটনায় আইএস জঙ্গিদের দায়ী করা হয়। সীমান্তবর্তী শহর সুরুকে ওই হামলায় ৩৪ জন নিহত হয়।
সাম্প্রতিক সপ্তাহগুলোতে তুরস্কের সীমান্তবর্তী কিলিস শহরে প্রায়ই রকেট আঘাত হানতে দেখা যাচ্ছে। সিরিয়া সীমান্ত থেকে এসব রকেট ছোড়া হচ্ছে।