ঢাকা, এপ্রিল ২৭, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৩:৫৬:৫৫

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

সিরিয়ায় অবিলম্বে উত্তেজনা প্রশমনের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

| ২৯ মাঘ ১৪২৪ | Sunday, February 11, 2018

জাতিসংঘ : জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস সিরিয়ায় অবিলম্বে উত্তেজনা প্রশমনের আহ্বান জানিয়েছেন। যুদ্ধবিধ্বস্ত দেশটির অভ্যন্তরে ইসরাইল হামলা চালানোর পর শনিবার তিনি এ আহ্বান জানান।
জাতিসংঘ মুখপাত্র স্টিফেন দুজারেক এক বিবৃতিতে বলেন, তিনি সিরিয়া ও এ অঞ্চলে সংশ্লিষ্ট সকলকে অবশ্যই আর্ন্তজাতিক আইন মেনে চলার ওপর গুরুত্বারোপ করেন।
দুজারেক আরো বলেন, তিনি অবিলম্বে ও নিঃশর্তভাবে সহিংসতা হ্রাস ও সংযত হতে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে তিনি যুদ্ধ বন্ধে দ্রুত রাজনৈতিক সমাধানের দিকে যাওয়ার কথাও বলেন।
ইসরাইল শনিবার সিরিয়ায় ইরানী লক্ষ্যবস্তুতে হামলা চালায়। এ প্রেক্ষিতে সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী ইসরাইলের আকাশে একটি এফ-১৬ যুদ্ধ বিমান ভূপাতিত করে। ইরানের একটি ড্রোন তেল আবিবের আকাশ সীমায় প্রবেশের পর ইসরাইল এ হামলা চালিয়েছে বলে তারা দাবি করে।
সিরিয়ায় ২০১১ সালে যুদ্ধ শুরুর পর ইসরাইল ও ইরানের মধ্যে এটিই সবচেয়ে বড়ো ধরণের সংঘাতের ঘটনা।
এদিকে ইসরাইলী দূত ড্যানি ড্যানন এ ঘটনার নিন্দা জানানোর এবং ইরানী উস্কানি বন্ধে পদক্ষেপ গ্রহণের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন।
কিন্তু কূটনৈতিকরা বলছেন, তীব্র উত্তেজনা সত্ত্বেও অবিলম্বে নিরাপত্তা পরিষদের বৈঠকে বসার কোন পরিকল্পনা নেই।
তবে সিরীয় সংকট নিয়ে আগামী বুধবার নিরাপত্তা পরিষদে বৈঠক হওয়ার কথা রয়েছে।