ঢাকা, মে ২, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১১:৫৭:৩৭

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

সার্ক অঞ্চলে কমন অর্থনৈতিক প্লাটফর্ম গড়ে তুলতে প্রধানমন্ত্রীর প্রস্তাব

| ১৪ জ্যৈষ্ঠ ১৪২৩ | Saturday, May 28, 2016

টোকিও (জাপান) : বাংলাদেশ আজ সার্ক দেশগুলোর প্রবাসে কর্মরতদের রেমিটেন্স দেশে পাঠানোর লক্ষ্যে এ অঞ্চলে একটি কমন প্লাটফর্ম গড়ে তোলার প্রস্তাব করে বলেছে, শ্রীলংকাও এই কেন্দ্র প্রতিষ্ঠায় তাদের উদ্যোগ বিনিময় করতে পারে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের নাগোয়াতে শ্রীলংকার প্রেসিডেন্ট মিরথিপালা শ্রিসেনার সঙ্গে এক বৈঠকে এই প্রস্তাব উত্থাপন করেন।
তিনি বলেন, সার্ক দেশগুলো এ অঞ্চলে রেমিটেন্সে সরবরাহে একটি কমন প্লাটফর্ম সৃষ্টি করতে পারে।
জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে’র আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শ্রীলংকার প্রেসিডেন্ট মিরথিপালা শ্রিসেনা শিল্পোন্নত শীর্ষ অর্থনীতির দেশগুলোর জি-৭ সম্মেলনে যোগ দিতে নাগোয়া শহরে আসেন।
বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিংকালে ইআরডি’র সিনিয়র সচিব মেজবাহউদ্দিন বলেন, বৈঠকে কলম্বোতে ফিনান্সিয়াল সেন্টার প্রতিষ্ঠার বিষয়ে বাংলাদেশ তাঁর আগ্রহের কথা জানায়।
তিনি বলেন, বৈঠকে আমাদের পক্ষ থেকে শ্রীলংকার প্রেসিডেন্টের কাছে এই অর্থনৈতিক কেন্দ্র স্থাপনের কলাকৌশল বিনিময় করার অনুরোধ করা হয়েছে। যাতে করে প্রয়োজনে পরীক্ষা-নিরীক্ষার পর বাংলাদেশও এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারে।
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. আবুল কালাম আজাদ,পররাষ্ট্র সচিব মো.শহীদুল হক এবং প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম ব্রিফিংয়ে উপস্থিত থেকে বৈঠকের নানা বিষয় তুলে ধরেন।
ইহসানুল করিম বলেন, শ্রীলংকার প্রেসিডেন্টের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকে বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়াবলী নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাম্প্রতিক প্রলংকারী বন্যায় শ্রীলংকায় জান-মালের ক্ষয়-ক্ষতিতে প্রেসিডেন্ট মিরথিপালাকে সমবেদনা জানান।
বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রীলংকায় বন্যায় ক্ষতিগ্রস্থদের সাহায্যার্থে একশ’ কোটি টাকা আর্থিক সাহায্য এবং দুর্গতদের জন্য শ্রীলংকার সরকারের প্রয়োজনীয় ত্রাণ সামাগ্রি প্রদানের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদানের কথাও উল্লেখ করেন।
প্রেস সচিব বলেন, নেতৃবৃন্দ এই বৈঠকে বাংলাদেশ এবং শ্রীলংকার ঐতিহাসিক সম্পর্কের কথা উল্লেখ করে এই সম্পর্ককে আরো সুদৃঢ় ভিত্তির ওপর প্রতিষ্ঠিত করতে ঐক্যমতে পৌঁছান।
শ্রীলংকার প্রেসিডেন্ট তাঁর দেশে শান্তিপূর্ণ পরিবেশ ফিরিয়ে আনতে পুণর্বাসন প্রক্রিয়া সম্পর্কেও প্রধানমন্ত্রীকে অবহিত করেন।
মুখ্য সচিব আবুল কালাম আজাদ বলেন, প্রধানমন্ত্রী বাংলাদেশ থেকে পাটজাত পণ্য এবং ফার্মাসিউটিক্যাল সামগ্রী আমদানীতেও শ্রীলংকার প্রেসিডেন্টের প্রতি আহবান জানান।
বৈঠকে শ্রীলংকার প্রেসিডেন্ট ঢাকা-কলম্বো রুটে বাংলাদেশ বিমানের ফ্লাইট পুণরায় চালুর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ জানান। উত্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস প্রদান করেন।
পররাষ্ট্র সচিব শহীদুল হক আরও জানান, শ্রীলংকার প্রেসিডেন্ট আগামী ডিসেম্বরে বাংলাদেশ সফর করবেন বলে আশা করা হচ্ছে।