ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৫:৩৮:১৫

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি ফিরিয়ে দিলেন নরেন্দ্র মোদী

| ৯ ফাল্গুন ১৪২২ | Sunday, February 21, 2016

সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি ফিরিয়ে দিলেন নরেন্দ্র মোদী

 

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি ফিরিয়ে দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সরকারি সূত্রের বরাত দিয়ে সংবাদ সংস্থা পিটিআইর এক খবরে বলা হয়েছে, নীতিগত কারণ দেখিয়ে তিনি ডিগ্রি গ্রহণের প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন।

 

আগামী সোমবার বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই অনুষ্ঠানেই মোদীকে ‘ডক্টরেট অব ল’ ডিগ্রি দেয়ার প্রস্তাব করেছিলো কর্তৃপক্ষ। একজন অসামান্য নেতা, সংস্কারক এবং প্রশাসনিক কাজে দক্ষতার জন্য এই সম্মান দেয়ার পরিকল্পনা করেছিলো বিশ্ববিদ্যালয়। কিন্তু মোদী তা নিতে অস্বীকার করেছেন। মোদী জানিয়েছেন, তিনি এই সম্মানসূচক ডিগ্রি নিতে পারবেন না।

 

এটাই প্রথম নয়। এর আগেও এই ধরনের ডিগ্রি ফিরিয়ে দিয়েছেন তিনি। ২০১৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের লুইজিয়ানার একটি বিশ্ববিদ্যালয় মোদীকে ডক্টরেট ডিগ্রি দিতে চেয়েছিল। তখনো মোদী তা নিতে সম্মত হননি। যখন তিনি গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন, তখনো এই ধরনের সম্মানসূচক ডক্টরেট ফিরিয়ে দিয়েছিলেন তিনি।