ঢাকা, মে ৩, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৩:৫২:০৮

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

সবচেয়ে বিশ্বস্ত ব্যক্তিকেই পদচ্যুত করলেন পুতিন

| ২৯ শ্রাবণ ১৪২৩ | Saturday, August 13, 2016

সবচেয়ে বিশ্বস্ত ব্যক্তিকেই পদচ্যুত করলেন পুতিন প্রেসিডেন্ট হওয়ার পর ভ্লাদিমির পুতিন তার সর্বাধিক বিশ্বস্ত পাঁচ ব্যক্তির তালিকায় নাম বলেছিলেন সার্গেই ইভানভের। সেই ইভানভকেই হঠাৎ পদচ্যুত করলেন পুতিন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হঠাৎই তার প্রধানকর্মী সার্গেই ইভানভকে চাকরিচ্যুত করেছেন। অনেক অনেক বছর যাবত পুতিনের বিশ্বস্ত কর্মীদের একজন ছিলেন ইভানভ।

ক্রেমলিনের এক বিবৃতি থেকে জানা যায়, রাশিয়ার প্রেসিডেন্সিয়াল অ্যাডমিনিস্ট্রেশন থেকে ইভানভকে অব্যাহতি দেওয়া হয়েছে। তবে এর কারণ হিসেবে কিছুই বলা হয়নি।

এর আগে ইভানভের সহযোগী হিসেবে কাজ করা অ্যান্টন ভাইনোকে তার স্থলাভিষিক্ত করা হয়েছে।

গত শুক্রবার এক টিভি চ্যানেলকে নিজের বক্তব্যে পুতিন জানিয়েছিলেন, ইভানভকে তার পদ থেকে অব্যাহতি নিতে বলা হয়েছে আর তার জায়গায় স্থলাভিষিক্ত হবেন ভাইনো।

২০১১ সাল থেকে এই দ্বায়িত্ব পালন করছেন ইভানভ। এর আগে ডেপুটি প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষা মন্ত্রী হিসেবেও কাজ করেছেন তিনি। রাশিয়ান সিকিউরিটি কাউন্সিলের একজন সদস্য তিনি। কেজিবি স্টেট সিকিউরিটি সার্ভিসেরও সাবেক সদস্য তিনি।

৯০ দশকের শেষের দিকে যখন কেজিবির বদলে ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) আসলো তখন ইভানভ সহযোগী হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর প্রেসিডেন্ট হওয়ার পর পুতিন তার সর্বাধিক বিশ্বস্ত পাঁচ ব্যক্তির তালিকায় ইভানভের নাম বলেন। একসময় সবার ধারণা ছিলো পুতিনের দ্বিতীয়দফার পর রাশিয়ার প্রেসিডেন্ট হবেন ইভানভ। কিন্তু সেই সময় ওই জায়গাটা নিয়েছিলেন দিমিত্রি মেদভেদেভ।