ঢাকা, মার্চ ১৯, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ১৫:২১:৩০

এ পাতার অন্যান্য সংবাদ

গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত গাজায় ইসরাইলের জোর হামলায় ৫৫ জন নিহত : হামাস হিজবুল্লাহ ‘লেবাননকে যুদ্ধে টেনে নিয়ে যাচ্ছে’: ইসরায়েল সামরিক বাহিনী গাজায় ৪ লাখ ২৩ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ

শিগগিরই দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠানে সম্মত উ. কোরিয়া ও যুক্তরাষ্ট্র

| ২৩ আশ্বিন ১৪২৫ | Monday, October 8, 2018

পিয়ংইয়ং : উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্র যতদ্রুত সম্ভব তাদের মধ্যে দ্বিতীয় শীর্ষ সম্মেলন অনুষ্ঠানের ব্যাপারে রোববার সম্মত হয়েছে।
দেশটির কেন্দ্রীয় বার্তা সংস্থা কেসিএনএ পরিবেশিত খবরে বলা হয়, এ সম্মেলন আয়োজনের বিষয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সম্মত হন।
সংস্থাটি জানায়, ‘যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে যত দ্রুত সম্ভব দ্বিতীয় দফার এবং এ সংশ্লিষ্ট আরো অনেক বিষয় নিয়ে আলোচনা অনুষ্ঠানে একটি চুক্তি করা হয়।’
ওই প্রতিবেদনে বলা হয়, পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা ‘ফলপ্রসু ও চমৎকার ’ হয়েছে।
কোরীয় যুদ্ধের অবসানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আন্তরিক প্রচেষ্টার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে কিম বলেন,যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে গত ১২ জুন সিঙ্গাপুরে অনুষ্ঠিত প্রথম দফার বৈঠকের পর দেয়া যৌথ বিবৃতির বাস্তবায়নের কাজ এগিয়ে যাচ্ছে।
কিম বিশ্বাস করেন যে এ দু’দেশের শীর্ষ নেতাদের মধ্যে আস্থার সম্পর্ক গড়ে তুলতে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে সংলাপ ও আলোচনা ভবিষ্যতে অব্যাহত থাকবে।
কোরীয় উপদ্বীপের নিরস্ত্রীকরণ ও এ অঞ্চলের শান্তি প্রতিষ্ঠা বিষয়ে কিমের সঙ্গে আলোচনার জন্য পম্পেও পিয়ংইয়ং এ ঝটিকা সফর করেন।
যুক্তরাষ্ট্রের এ শীর্ষ কূটনীতিক রোববার সকালে টোকিও থেকে পিয়ংইয়ংয়ে আসেন এবং ওইদিন সন্ধ্যার দিকে তিনি সিউলে যান। সোমবার চীনের কর্মকর্তাদের সাথে আলোচনার জন্য তার বেইজিংয়ে যাওয়ার কথা রয়েছে।