ঢাকা, মে ২, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৫:২৭:৫১

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

লিবিয়া উপকূলে নৌকাডুবে ৫ শরণার্থীর মৃত্যু

| ১২ জ্যৈষ্ঠ ১৪২৩ | Thursday, May 26, 2016

 

 

 

 লিবিয়া উপকূলে নৌকাডুবে ৫ শরণার্থীর মৃত্যু

ত্রিপলি, ২৬ মে- ভূমধ্যসাগরের লিবিয়া উপকূলে বুধবার যাত্রীবোঝাই একটি নৌকা ডুবে গেলে কমপক্ষে পাঁচ শরণার্থী প্রাণ হারিয়েছে। নারী ও শিশুসহ আরো শত শত শরণার্থীকে উদ্ধার করা হয়েছে। তবে মৃতের সংখ্যা সাত বলে উল্লেখ করেছে সংবাদ সংস্থা এপি।

তাৎক্ষণিকভাবে ওই দুর্ঘটনার কারণ জানা যায়নি। তবে ইতালীয় কোস্ট গার্ড বলছে, ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন করার কারণে জেলে নৌকাটি ভূমধ্যসাগরে ডুবে যায়।

বুধবার ইতালির নৌবাহিনী জানিয়েছে, দুর্ঘটনার পর তারা নারী ও শিশুসহ ৫শ ৬২ জন শরণার্থীকে উদ্ধার করেছে। তারা ওই নৌ দুর্ঘটনার কিছু স্থিরচিত্রও প্রকাশ করেছে, যা সাধারণতঃ দেখা যায় না।

ছবিতে দেখা যায় নীল রংয়ের একটি যাত্রী বোঝাই মাছ ধরার নৌকা সাগরে ডুবে যাচ্ছে। আর একটি ছবিতে দেখা যায়, ডুবন্ত নৌকার এক প্রান্ত আঁকড়ে ধরে ভেসে থাকার চেষ্টা করছে কিছু অসহায় যাত্রী। এটি সাগরে উল্টে যাওয়ার পর এর সমস্ত যাত্রী সাগরে তলিয়ে যায়।

এসময় ডুবে যাওয়া শরণার্থীদের সাহায্যে এগিয়ে আসে ভূমধ্যসাগরে টহলরত ইতালীয় নৌবাহিনীর সদস্যরা। তারা ডু্বন্ত লোকজনের জন্য পানিতে লাইফ জ্যাকেট ছুঁড়ে দেয়। ওই উদ্ধার অভিযানে কিছু মোটর চালিত নৌকা ও একটি হেলিকপ্টারও ব্যবহার করা হয়েছে। সব মিলিয়ে তারা ৫৬২ জনকে তীরে আনতে সক্ষম হয়েছে। বুধবার গভীর রাত অব্দি উদ্ধার অভিযান অব্যাহত ছিল। এ নিয়ে গত দু দিনে (সোমবার ও মঙ্গলবার) ৫ হাজার ৬শ শরণার্থীকে উদ্ধার করেছে ইতালীয় উপকূলীয় রক্ষীরা।


ভূমধ্যসাগরে শরণার্থীদের বহনকারী নৌকা ডুবে যাওয়া কোনো নতুন ঘটনা নয়। গত দু বছরে ইউরোপ পৌঁছানোর চেষ্টার করতে গিয়ে নৌ দুর্ঘটনায় মারা গেছে ৭ হাজারের বেশি মানুষ। ইতালীয় উপকূলে পৌঁছাতে সক্ষম হয়েছে ৩ লাখ ২০ হাজার মানুষ। এ তথ্য দিয়েছে জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন বিষয়ক সংস্থা।

সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট