ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৯:১৩:৩৯

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

‘রোগে-ক্ষুধায় মরছেন পাকিস্তানিরা’

| ২৬ ভাদ্র ১৪২৯ | Saturday, September 10, 2022

pakistan flood

বন্যায় ডুবে গেছে পাকিস্তানের এক তৃতীয়াংশ। ছবি সংগৃহীত।

পাকিস্তানে ভয়াবহ বন্যার তাণ্ডব অব্যাহত। ইতোমধ্যে বন্যায় দেশটিতে এক হাজার ৩০০ জনের বেশি লোকের মৃত্যু হয়েছে। শুক্রবার (৯ সেপ্টেম্বর) জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেছেন, বিপর্যয়কর বন্যার কারণে ত্রাণ, পুনরুদ্ধার এবং পুনর্বাসনের জন্য পাকিস্তানে ব্যাপক আর্থিক সহায়তার প্রয়োজন। 

পাকিস্তানের প্রভাবশালী পত্রিকা ডনের প্রতিবেদনে বলা হয়েছে, বন্যার কারণে পাকিস্তানের প্রায় সাড়ে তিন কোটি মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছে। দেশটিতে আর্থিক ক্ষতি হয়েছে আনুমানিক ৩০ বিলিয়ন ডলার।

 

জিও নিউজ বলছে, বন্যায় প্রায় ২০ লাখ বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান ধ্বংস হয়েছে। ৭ হাজার কিলোমিটার রাস্তা প্লাবিত হয়েছে এবং ২৫৬ ব্রিজ ধ্বংস হয়েছে। বন্যাকবলিত সিন্ধু, বেলুচিস্তান, দক্ষিণ পাঞ্জাবের মানুষ বন্যার কারণে সৃষ্ট রোগে মরতে শুরু করেছে। দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা এসব এলাকায় জরুরি ভিত্তিতে সরকারকে স্বাস্থ্য সেবা নিশ্চিত করার দাবি জানিয়েছেন।

পাকিস্তান ইসলামিক মেডিকেল অ্যাসোসিয়েশনের (পিআইএমএ) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যাপক মুহাম্মদ তাহির বলেন, পাকিস্তানের বন্যা কবলিত এলাকায় ইতোমধ্যেই গুরুতর চিকিৎসা সংকট দেখা দিয়েছে। সেখানে লোকেরা রোগে ও ক্ষুধায় মারা যাচ্ছেন। সরকারের উচিৎ শিগগিরই সেখানে জরুরি স্বাস্থ্য ব্যবস্থা ঘোষণা করা।

এসব এলাকায় তিনি ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠানের আহ্বান জানান। এছাড়া রোগের প্রাদুর্ভাব প্রতিরোধে একটি জাতীয় নীতি প্রণয়নে চিকিৎসা বিশেষজ্ঞদের একটি প্যানেল গঠন করার আহ্বানও জানান মুহাম্মদ তাহির। এর আগে পাকিস্তানের এক মন্ত্রী জানান, বন্যায় পাকিস্তানের এক তৃতীয়াংশ পানির নিচে। আয়াজ আলি নামে পাকিস্তানের এক নাগরিক যার গ্রাম ৭ মিটার বন্যার পানিতে ডুবে গেছে। তিনি বার্তা সংস্থা এএফপিকে বলেন, এখন কেউ জানে না তাদের গ্রাম কই। এমন কেউ নেই যারা তাদের গ্রামকে আর চিনতে পারছেন। পাকিস্তান ভিত্তিক মানবিক সংস্থা আলখিদমত ফাউন্ডেশনের এক কর্মকর্তা মুহাম্মাদ ইকবাল বলেন, এই মুহূর্তে খাবার পানি এবং টয়লেট সুবিধার ভীষণ দরকার। এদিকে বন্যার কারণে পাকিস্তানে নিত্যপণের দামও আকাশচুম্বী। এ কারণে আরও দিশেহারা দেশটির মানুষ। চরম অর্থনৈতিক সংকট ও রাজনৈতিক অস্থিরতার মধ্যে থাকা দেশটির সামনে আরও কঠিন দিন আসছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।