ঢাকা, মে ১৯, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, স্থানীয় সময়: ০৫:২৭:৪৯

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

রেজিস্ট্রেশনে হিন্দু বিবাহ শুরু পাকিস্তানে

| ৪ ফাল্গুন ১৪২২ | Tuesday, February 16, 2016

রেজিস্ট্রেশনে হিন্দু বিবাহ শুরু পাকিস্তানে

ঢাকা: পাকিস্তানের হিন্দু বিবাহ আইন পাশ হয়েছে সম্প্রতি। কিন্তু মঙ্গলবার পাকিস্তানের সিন্ধু প্রদেশে প্রথম রেজিস্ট্রেশনের মাধ্যমে হিন্দু বিবাহ হয়েছে। খবর বিবিসির।

পাকিস্তানের মানবাধিকার কর্মীরা বলছেন, এই আইন না থাকার কারণে আগে পাকিস্তানে হিন্দু নারীদের জোর করে ধর্মান্তর করে বিবাহ দেয়া হত। হিন্দু নারীদের ধর্ষণ করে বিয়ে হয়েছে বলে ঘোষণা দেয়া হত। হিন্দু নারীদের অপহরণ করে বিয়ে করা হত। এখন থেকে এসব আর করা যাবে না। এখন থেকে হিন্দু নারী-পুরুষকে রেজিস্ট্রেশনের মাধ্যমে বিবাহ করতে হবে।

নতুন আইনে ১৮ বছরের নিচে কোনো হিন্দু নারী-পুরুষ বিবাহ করতে পারবে না। তবে নারী পুরুষের কেউ যদি স্বেচ্ছায় ধর্ম পরিবর্তন করে। তবে বিবাহের বয়সে পরিবর্তন আসবে।

বহু বছর ধরে পাকিস্তানের হিন্দুরা নির্যাতনের শিকার। এছাড়া হিন্দু ও মুসলমানের মধ্যে সামাজিক বৈষম্য প্রকট।
প্রসঙ্গত, পাকিস্তানে সিন্ধু প্রদেশের হিন্দুদের সবচেয়ে বড় আবাস। সেখানে প্রায়ই হিন্দু নারী অপহরণের ঘটনা ঘটে। অপ্রাপ্ত বয়সী নারীদের জোর করে ধর্মান্তর করে বিয়ে করতে দেখা যায়।