ঢাকা, মে ৩, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৪:৪৯:৫০

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

যেভাবে ৯/১১ হামলার উৎসাহ পেয়েছিলেন ওবামা

| ২২ মাঘ ১৪২২ | Thursday, February 4, 2016

যেভাবে ৯/১১ হামলার উৎসাহ পেয়েছিলেন ওবামা

ঢাকা: আটলান্টিক মহাসাগরে ১৯৯৯ সালে মিশরের একটি বিমান দুর্ঘটনা সাবেক আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে ৯/১১ হামলা চালাতে উৎসাহিত করেছিল বলে জানিয়েছে আল-কায়েদা। খবর দ্য ইনডিপেনডেন্টের।

আল-কায়েদার সাপ্তাহিক সংবাদপত্র আল-মাসরায় ‘অব্যক্ত গল্প’ শিরোনামে ২০০১ সালের ১১ সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের ওয়াল্ড ট্রেড সেন্টারে চালানো বিমান হামলার বিষয়ে একটি নিবন্ধ প্রকাশ করা হয়েছে। ওই হামলায় প্রায় ৩ হাজার লোক নিহত হয়েছিল।

এর ঠিক ২ বছর আগে লস অ্যাঞ্জেলেস থেকে মিশরের কায়রোগামী ইজিপ্ট এয়ার ফ্লাইট ৯৯০ নামে একটি বিমান আটলান্টিক মহাসাগরে বিধ্বস্ত হয়েছিল। এ ঘটনায় বিমানটির আরোহীর ২১৭ জনের সবাই নিহত হয়েছিল। যাদের অর্ধেকই আমেরিকার নাগরিক ছিলেন।

২০০০ সালের ১ নভেম্বর মিশরের জাতীয় পরিবহন নিরাপত্তা বোর্ড ফ্লাইট ৯৯০ এর কিছু ধ্বংসাবশেষ উদ্ধার করেছিল। বিমানটি কারিগরি ত্রুটির কারণে বিধ্বস্ত হয়েছিল বলে তখন দাবি করেছিলেন মিশরীয় তদন্তদল।

কিন্তু মার্কিন পরিবহন নিরাপত্তা বোর্ড বলেছিল, কো-পাইলট গামেল-আল বাতুতি ইচ্ছাকৃতভাবে বিমানটি ভূপাতিত করেছিলেন। তিনি আত্মহত্যায় প্রণোদিত হয়ে এ কাজ করেছেন বলে দাবি করা হয়েছে।

তবে গামেল-আল বাতুতির পরিবার সন্ত্রাসবাদে মদদপুষ্ট হয়ে এ বিমান ভূপাতিত করা হয়েছে বলে যে অভিযোগ করা হয়েছে তা বিশ্বাস করেননি।

ওসামা বিন লাদেন তখন আল-কায়েদার প্রধান ছিলেন, তিনি তখন এ বিমান বিধ্বস্তের কারণ অনুসন্ধান করেননি, বরং কিভাবে আমেরিকার আরও বিপর্যয় ঘটানো যায় তা চিন্তা করেছিলেন।

এক্ষেত্রে আল-কায়েদার ‘প্রধান স্থপতি’ খালিদ শেখ মোহাম্মদ ছিলেন তার প্রধান সহকর্মী। তাদের মূল টার্গেট ছিল একটির সাথে অন্যটির সংঘর্ষ সৃষ্টি করে একসাথে ১২টি মার্কিন বিমান বিধ্বস্ত করা এবং এটাকে একটি দুর্ঘটনা বলে চালিয়ে দেয়া।

খালিদ শেখ মোহাম্মদ ও বিন লাদেন মিলে তখন আমেরিকার পাসপোর্টধারী সঙ্গীদের বিমান চালানোর প্রশিক্ষণ দেবার জন্য আমেরিকায় পাঠান। প্রশিক্ষণ শেষে তারা ২০০১ সালে যুক্তরাষ্ট্রের ওয়াল্ড ট্রেড সেন্টারে ৯/১১ হামলা চালায়।