ঢাকা, মে ১৯, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, স্থানীয় সময়: ০৫:৫১:৩৬

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

মোদীর আমেরিকা সফর নিয়ে চিন্তায় পাকিস্তান

| ২৪ জ্যৈষ্ঠ ১৪২৩ | Tuesday, June 7, 2016

 মোদীর আমেরিকা সফর নিয়ে চিন্তায় পাকিস্তানপ্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমেরিকা সফর চিন্তার ভাঁজ ফেলেছে পাকিস্তানের কপালে। মোদী এবং আমেরিকার রাষ্ট্রপতি বারাক ওবামার মধ্যে সাক্ষাতের মধ্যে অনেক নিরাপত্তা সঙক্রান্ত অনেক সমঝোতা হতে পারে।
আমেরিকার সুরক্ষা সচীব এস্টন কার্টার দুদিন আগেই ভারতের সঙ্গে আমেরিকার নিরাপত্তা সহযোগের সফর শুরু করার ঘোষণা করে দিয়েছেন। এরফলে পাকিস্তান নিরাপত্তা ব্যবস্থার দিক দিয়ে অনেকটা পিছিয়ে পড়বে বলে আশঙ্কা তৈরি হয়েছে।

পাকিস্তানের সামরিক প্রকল্প প্রয়োগের (এসপিডি) বরিষ্ঠ আধিকারিকদের তরফ থেকে সেখানে মোদীর যাত্রা নিয়ে যে সব খবর ছাপছে তাতে বোঝা যাচ্ছে পাকিস্তান মোদীর এই সফর নিয়ে কতটা ভয়ে আছে। এসপিডি পাকিস্তানের পরমানু হাতিয়ার নিয়ন্ত্রিত করার ন্যাশানাল কমান্ড অথোরিটির সচীবালয়ের রূপে কাজ করে।

মোদীর এই সফরের ফলে আমেরিকা ভারতকে মিসাইল টেকনোলজি কন্ট্রোল রিজিম (এমটিসিআর) গ্রুপে যুক্ত করার ঘোষণাও করে পারে। এই গ্রুপে সামিল হয়ে গেলে ভারত অন্যান্য উন্নত দেশ গুলির সঙ্গে মিসাইল অত্যাধুনিক টেকনিক নিয়ে আলোচনা করার সুযোগ পাবে।

এরফলে আমেরিকার থেকে ভারতের প্রিডেটর ড্রোন কেনার রাস্তাও খুলে যাবে। এই ড্রোনের মাধ্যমেই আমেরিকা তালিবানি জঙ্গিদের মারতে সক্ষম হয়েছে। কিছুদিন আগেই বালুচিস্তানে তালিবান প্রমুখ মুল্লা মনসুরকে মেরে ফেলেছিলে আমেরিকা এই ড্রোনের সাহায্যেই।

মোদী ওবামা আলোচনাতে ভারতে এফ -১৬ এবং এ্রফ-১৮ লড়াকু বিমান তেরি করার ছাড়পত্র পাওয়া যেতে পারে। এই বিমান তৈরি করা কোম্পানি ভারতে এই বিমান তৈরি করার জন্য প্রস্তুত। শুধুমাত্র আমেরিকা সরকারের শীলমোহরের দরকার। যদি এরকম হয় তাহলে নিরাপত্ত ক্ষেত্রে ভারতের বিশাল বড় সাফল্র হবে।