ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৬:৫০:৪৪

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

মোদি সরকারে ২১ নতুন মুখ

| ২৭ কার্তিক ১৪২১ | Tuesday, November 11, 2014

২১ জন নতুন মুখ যোগ করে মন্ত্রিসভার আকার বাড়িয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাঁচ মাস আগে ‘ন্যূনতম সরকার, সর্বোচ্চ শাসন’- স্লোগান দিয়ে ১৬ সদস্যের মন্ত্রিসভা গঠন করেন তিনি। তবে গতকাল রবিবার চারজন পূর্ণ মন্ত্রী, তিনজন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী এবং ১৪ জন প্রতিমন্ত্রীর নিয়োগ দেখে ধারণা করা হচ্ছে, ‘ন্যূনতম’র মন্ত্র কাজ করছে না। বর্তমানে ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার মোট সদস্যসংখ্যা ৬৬। তাঁদের মধ্যে রয়েছেন লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ থেকে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) টিকিটে নির্বাচিত পার্লামেন্ট সদস্য বাবুল সুপ্রিয়।

রাজধানী নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে গতকাল প্রথম শপথ নেন গোয়ার সদ্য সাবেক মুখ্যমন্ত্রী মনোহর পারিক্কর। তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন বলে জানা গেছে। বিশ্লেষকদের ধারণা, অর্থ ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব একসঙ্গে সামলাতে গিয়ে হিমশিম খাচ্ছেন অরুণ জেটলি। তাঁকে চাপমুক্ত করতেই প্রতিরক্ষা মন্ত্রণালয়ে আনা হয়েছে মনোহর পারিক্করকে। এ ছাড়া পূর্ণ মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন জগৎপ্রকাশ নাড্ডা, সুরেশ প্রভু ও চৌধুরী বীরেন্দ্র সিং। এর মধ্যে সুরেশ প্রভু গতকালই শিবসেনা ছেড়ে বিজেপিতে যোগ দেন। প্রতিমন্ত্রী হয়েছেন ১৭ জন। এর মধ্যে বন্দরু দত্তত্রেয়, রাজীবপ্রতাপ রুডি ও মহেশ শর্মা স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হয়েছেন। এ ছাড়া মুখতার আব্বাস নাকভি, রামকৃপাল যাদব, হরিভাই চৌধুরী, সানওয়ারলাল জাট, এম কে কুন্দরিয়া, গিরিরাজ সিং, হংসরাজ গঙ্গারাম আহির, রামশঙ্কর কাঠেরিয়া, ওয়াই এস চৌধুরী, জয়ন্ত সিনহা, রাজ্যবর্ধনসিং রাঠোর, সাধ্বী নিরঞ্জন জ্যোতি, বিজয় সম্পলা ও বাবুল সুপ্রিয় মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন।

রাষ্ট্রপতি ভবনে এই শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপি সভাপতি অমিত শাহ, দলের প্রবীণ নেতা এল কে আদভানি, উপরাষ্ট্রপতি হামিদ আনসারিসহ অন্যরা। মন্ত্রীদের শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। তবে মন্ত্রিসভার প্রস্তাবিত পদ পছন্দ না হওয়ায় শপথ অনুষ্ঠান বয়কট করে শিবসেনারা। সূত্র : এএফপি, পিটিআই, সংবাদ প্রতিদিন।